শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

মানুষের পেটে ১২ ইঞ্চি জীবন্ত ইল মাছ, হতবাক চিকিৎসকরা

মানুষের পেটে ১২ ইঞ্চি জীবন্ত ইল মাছ, হতবাক চিকিৎসকরা

সংগৃহীত

ভিয়েতনামের এক ব্যক্তি পেটে প্রচণ্ড ব্যথা নিয়ে আসেন হাসপাতালে। চিকিৎসকেরা দ্রুত অস্ত্রোপচার করে সেখান থেকে যে জিনিসটা বের করে আনলেন, তার নাম শুনলে চমকাবেন যে কেউ। অবিশ্বাস্য হলেও সেটা এক ফুট লম্বা একটি জীবন্ত ইল মাছ। 

স্থানীয় সংবাদমাধ্যমের সূত্রে সংবাদমাধ্যম ডেইলি মেইল জানায়, ৩৪ বছর বয়স্ক ওই ব্যক্তি গত বুধবার পেটে প্রচণ্ড ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হন।  পরে তাকে একটি এক্স-রে এবং একটি আলট্রাসাউন্ড করানো হয়। এতে দেখা যায় তার পেটে একটি অস্বাভাবিক কিছু অবস্থান করছে। রোগীর অন্ত্রে ছিদ্র হয়ে যায়। এদিকে পাকস্থলীর টিস্যু ফুলে গিয়ে বিপজ্জনক অবস্থায় পৌঁছে যান তিনি। রহস্যময় বস্তুটি অপসারণের জন্য রোগীকে জরুরি অস্ত্রোপচার করা হয়। 

সৌভাগ্যক্রমে হাই হা জেলার হাসপাতালে সূক্ষ্ম অস্ত্রোপচারটি সফলভাবে করতে পারেন চিকিৎসকেরা। অস্ত্রোপচারে পেট থেকে যে জিনিসটা বের করে আনেন, তা মোটেই স্বাভাবিক কিছু ছিল না। সেটা ১২ ইঞ্চি (৩০ সেন্টিমিটার) লম্বা একটি ইল মাছ। এদিকে রোগীর শরীরের ক্ষতিগ্রস্ত টিস্যু বের করে ফেলা হয়।

অপারেশনের পর রোগী দ্রুত স্থিতিশীল অবস্থায় আসেন। কেবল পেটে হালকা অস্বস্তি নিয়ে হাসপাতালে পর্যবেক্ষণের জন্য থাকেন তিনি। 

ইলটি কীভাবে তার পেটে গেল সে সম্পর্কে জিজ্ঞাসা করা হলে রোগী কোনো উত্তর দিতে পারেননি। তবে চিকিৎসকদের বিশ্বাস, এটি তার মলদ্বার দিয়ে প্রবেশ করেছে। তারপর কোনোভাবে পেটে চলে যায়।

চিকিৎসকদের যে বিষয়টি বেশি হতবাক করে তা হলো, অস্ত্রোপচারের পর যখন বের করে আনা হয়, তখনো ইলটি জীবিত ছিল। 

অস্ত্রোপচারে অংশ নেয়া ড. ফাম মান হাং স্থানীয় মিডিয়াকে জানান, এটি একটি বিরল ঘটনা, মলদ্বার এমন একটি স্থান, যেখানে সংক্রমণের ঝুঁকি রয়েছে। তবে অস্ত্রোপচার নিরাপদে সম্পন্ন হয়েছে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: