রোববার, ২৬ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

গেইলকে টপকে শীর্ষে কোহলি, অনন্য মাইলফলকে নারিন

গেইলকে টপকে শীর্ষে কোহলি, অনন্য মাইলফলকে নারিন

সংগৃহীত

চলমান আইপিএলে ব্যাট হাতে উড়ন্ত ফর্মে রয়েছেন বিরাট কোহলি। এখন পর্যন্ত ৩ ম্যাচের দুটি ফিফটি হাঁকিয়ে ১৮৩ রান নিয়ে সবার উপরে আছেন তিনি। দারুণ ব্যাট করলেও তার দল তিন ম্যাচের দুটিতে হেরেছে। তবুও নতুন একটি রেকর্ডে গেইলকে ছাড়িয়ে গেছেন ব্যাঙ্গালুরুর এই ওপেনার।

শুক্রবার কলকাতার বিপক্ষে ম্যাচে টানা দ্বিতীয় ফিফটি তুলে নিয়েছেন কোহলি। ৫৯ বলে খেলেছেন ৮৩ রানের অপরাজিত ইনিংস। যেখানে ছিল চারটি চার ও সমান ছক্কার মার। আর এ ম্যাচেই ৪ ছক্কা মেরে দুটি কীর্তি গড়েছেন এ ভারতীয় রান মেশিন। 

তিনি টপকে গেছেন ভারতের বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ক্রিস গেইলকে। এদিন আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ ছক্কা মারার তালিকায় চারে উঠে এসেছেন কোহলি। 

এর আগে আসনটি নিজেরে দখলে রেখেছিলেন ধোনি। তিনি মেরেছিলেন ২৩৯টি ছক্কা। শুক্রবারের ম্যাচের পর কোহলির ছক্কা সংখ্যা এখন ২৪১টি। সবচেয়ে বেশি ছক্কা রয়েছে ক্রিস গেইলের (৩৫৭)। এরপরই অবস্থান রোহিত শর্মার (২৬১)। সাবেক সতীর্থ এবি ডি ভিলিয়ার্সের (২৫১) পরেই রয়েছেন কোহলি।

পাশাপাশি আরসিবির জার্সিতে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড গড়েছেন কিং কোহলি। তার ২৪১টি ছক্কা মেরে তিনি টপকে গেছেন গেইলকে (২৩৯)। তিনি এই কীর্তি গড়েছেন ২৩২ ইনিংসে। গেইলের যা করতে লেগেছে মাত্র ৮৪ ইনিংস। এরপর রয়েছেন ডিভিলিয়ার্স (২৩৮)। বাকিরা অনেক পরে। গ্লেন ম্যাক্সওয়েলের ৬৭টি এবং ফাফ ডুপ্লেসির রয়েছে মাত্র ৫০টি ছক্কা।

কোহলির রেকর্ডের দিনে অনন্য মাইলফলক স্পর্শ করেছেন কলকাতার ক্যারিবিয়ান তারকা সুনীল নারিন। বিশ্বের চতুর্থ খেলোয়াড় হিসেবে স্বীকৃত টি-২০তে ৫০০তম ম্যাচ খেলার কৃতিত্ব দেখান তিনি। 

নারিনের আগে এই মাইলফলক স্পর্শ করেছেন পাকিস্তানের অলরাউন্ডার শোয়েব মালিক (৫৪২), ওয়েস্ট ইন্ডিজের দুই কিংবদন্তি ডোয়াইন ব্র্যাভো (৫৭৩) এবং কাইরন পোলার্ড (৬৬০)। নিজের অনন্য মাইলফলক ছোঁয়ার দিনে দলকে জিতিয়ে ম্যাচসেরার পুরস্কারও পান নারাইন।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: