শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১

শাওমির ফোনে বড় ত্রু*টি, দূর থেকে নিয়ন্ত্রণ করতে পারবে হ্যা*কাররা

শাওমির ফোনে বড় ত্রু*টি, দূর থেকে নিয়ন্ত্রণ করতে পারবে হ্যা*কাররা

সংগৃহীত

চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমির স্মার্টফোনে ভয়ংকর নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়েছেন গবেষকরা। এর ফলে হামলাকারীরা চাইলে দূর থেকে ডিভাইস নিয়ন্ত্রণ করতে পারবে।

সম্প্রতি প্রকাশিত এক সুরক্ষা রিপোর্টে বলা হয়েছে, চীনের প্রযুক্তি কোম্পানি শাওমির স্মার্টফোনে ২০ ধরনের নিরাপত্তা ত্রুটি পাওয়া গেছে। এসব ত্রুটি যদি প্রকাশ্যে আসে তাহলে ব্যবহারকারীদের সংবেদনশীল তথ্য প্রকাশ্যে চলে আসবে।

প্রযুক্তি বিশারদ ও সংশ্লিষ্টরা জানান, দ্রুত সময়ের মধ্যে এসব ত্রুটি সমাধানে শাওমিকে কার্যকর ব্যবস্থা নিতে হবে। এমআইইউআই ও হাইপারওএস দুটি ইন্টারফেসচালিত ডিভাইসেও এসব ত্রুটি পাওয়া গেছে। গ্যালারি, এমআই ভিডিও, সেটিংসসহ বেশকিছু অ্যাপে ত্রুটি পাওয়া গেছে। বিশ্লেষকদের মতে, এসব অ্যাপের আরো ভালো নিরাপত্তা ব্যবস্থা ও প্যাঁচ আপডেট প্রক্রিয়া জরুরি।

শাওমির ১২টি অ্যাপে ত্রুটির সন্ধান পাওয়া গেছে। এগুলো হলো গ্যালারি, গেট অ্যাপস, এমআই ভিডিও, এমআইইউআই ব্লুটুথ, ফোন সার্ভিসেস, প্রিন্ট স্পুলার, সিকিউরিটি, সিকিউরিটি কোর কম্পোনেন্ট, সেটিংস, শেয়ার মি, সিস্টেম ট্রেসিং ও শাওমি ক্লাউড।

ত্রুটি পাওয়ার অভিযোগের পর সমস্যা সমাধানে উদ্যোগ নিয়েছে চীনের প্রযুক্তি কোম্পানিটি। সব অ্যাপের আলাদা আপডেট চালু করেছে কোম্পানি। বাজারসংশ্লিষ্ট ও বিশারদদের মতে, গ্রাহক বা ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষায় এবং ভবিষ্যতে এমন কোনো ঘটনা প্রতিহতে শাওমির এখনই কার্যকর ব্যবস্থা নেয়া প্রয়োজন। এজন্য গ্রাহকদের সঙ্গে নিরাপত্তা ত্রুটি সংশোধন চালুর বিষয়ে সরাসরি যোগাযোগ করতে ও মতামত জানতে হবে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: