বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ডুমুরপুকুর আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের সাথে উপকৃত হচ্ছেন অনেকে

ডুমুরপুকুর আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের সাথে উপকৃত হচ্ছেন অনেকে

বগুড়ার কাহালু উপজেলার কালাই ইউনিয়নের পিলকুঞ্জ ডুমুরপুকুর পাড়ে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির গৃহহীনদের জন্য আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন হওয়ার পর সেখানে সরকারিভাবে বিভিন্ন উন্নয়ন মূলক কাজের মাধ্যমে পাল্টে যাচ্ছে সেখানকার দৃশ্যপট। সরকারি উন্নয়ন মূলক কাজে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের সাথে ওই এলাকার জনগনেরও অনেক সমস্যা দুর হচ্ছে।

ডুমুরপুকুর পাড় ও তার আশে-পাশের সরকারি খাস জায়গা দীর্ঘদিন ছিলো ভুমি দস্যুদের অবৈধ্য দখলে। কয়েক যুগ ধরে অবৈধ দখলে রাখা সেখানকার সরকারি সম্পত্তি উদ্ধারে নানা বাঁধা-বিপত্তি ও প্রতিকুলতার মধ্যে পড়তে হয়েছে স্থানীয় প্রশাসনকে। এখানে আশ্রয়ণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনের খবরে সেখানকার কতিপয় ভূমি দস্যু রাতের আধারে ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণের চেষ্টা করে স্থানীয় মুসল্লীদের ব্যবহার করবার চেষ্টা পর্যন্ত করা হয়েছে। সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে অটল থেকে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাছুদুর রহমান ভূমি দস্যুদের শক্ত হাতে দমন করে উদ্ধার করেছেন সরকারি সম্পত্তি।

সেখানে নির্মাণ করা হয়েছে অসহায় গৃহহীন পরিবারের জন্য ১৩ টি পাকা বাড়ি। এই বাড়ি নির্মাণে সরকারের ব্যায় হয়েছে  ২২ লাখ ২৩ হাজার টাকা। আবাসন প্রকল্প বাস্তবায়নের পূর্বে ডুমুরপুকুর এলাকা ছিলো ঝাড়-জঙ্গলে ভরা। ঝাড়-জঙ্গল পরিস্কার পরিচ্ছন্ন করে পুকুর পাড়ে রাস্তা নির্মাণের জন্য বাঁশ দিয়ে বাঁধা হয়েছে। পুকুর পাড়ের আশে-পাশের এলাকার বাসিন্দারা ছিলেন অনেকটা অন্ধকারে। তাদের চলাচল ছিলো কাদা-পানির মধ্য দিয়ে। আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়নের পর ধীরে ধীরে সরকারি উন্ননের মাধ্যমে পাল্টে যাচ্ছে ওই এলাকার দৃশ্যপট।

 সেখানে বৈদ্যুতিক সংযোগ দেওয়ার পর আলোকিত হয়েছে সেখানকার প্রতিটি ঘর। মানুষের চলাচলের কষ্ট দুর করতে ইট সলিং সহ নির্মাণ করা হয়েছে ১ হাজার ফিট রাস্তা। বিশুদ্ধ পানির জন্য বসানো হয়েছে টিউবওয়েল। এই উন্নয়নে শুধু আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারাই নয়, উপকৃত হচ্ছেন আশে-পাশের পাড়ার লোকজনও। স্থানীয় ইউপি মেম্বার গোলাম মোস্তফা জানান, ইউএনও স্যারের আন্তরিক প্রচেষ্টায় এখানে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের পাশাপাশি উপকৃত হচ্ছেন হয়েছেন অনেক মানুষ।

সেখানকার প্রবীণ মানুষদের মধ্যে আলহাজ্ব আবুল হোসেন, জাহিদুর রহমানসহ গ্রামের অনেক লোকজন জানান, আশ্রয়ণ প্রকল্পে বিদ্যুৎ সংযোগ দেওয়া, টিউবওয়েল বসানো এবং রাস্তা নির্মাণ করার ফলে আমাদের সবারই উপকার হয়েছে। আবাসন প্রকল্পের বাসিন্দারা জানান, আমরা বাড়ি পেয়ে এখন খুব ভালো আছি। আমাদের ঘর-বাড়ির কোন সমস্যা হয়েছে কি-না তা সমাধানের জন্য প্রতিনিয়ত খোজ-খবর নেন ইউএনও স্যার। 

উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাছুদুর রহমান জানান, সকল প্রতিবন্ধকতা দুর করে ডুমুরপুকুর আবাসন প্রকল্প বাস্তবায়নের ফলে এখন সেখানকার অনেক মানুষই উপকৃত হচ্ছেন। 

দৈনিক বগুড়া