শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

যমুনার দুই তীরে স্যাটেলাইট সিটি গড়ে তোলা হবে- নৌ প্রতিমন্ত্রী

যমুনার দুই তীরে স্যাটেলাইট সিটি গড়ে তোলা হবে- নৌ প্রতিমন্ত্রী

অবশেষে দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে আনুষ্ঠানিকতার মাধ্যমে চালু হল বগুড়ার সারিয়াকান্দি ও জামালপুরের মাদারগঞ্জ জামথৈল এর মধ্যে আনুষ্ঠানিক ফেরি সার্ভিস।এ উপলক্ষে বৃহষ্পতিবার সকাল সাড়ে ১১ টায় জামথৈল বেলা ২ টায় সারিয়াকান্দির কালিতলা গ্রোয়েন বাঁধে পৃথক দুটি সভা অনুষ্ঠিত হয়।

বগুড়ার সারিয়াকান্দির সভায় সভাপতিত্ব করেন বগুড়া ১ সংসদীয় আসনের এমপি সাহাদারা মান্নান। সভায় প্রধান অতিথির বক্তব্যে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আপাতত এখানে ছোট আকারের একটি ফেরি দিয়ে যাত্রী পারাপার শুরু হলেও আগামি ডিসেম্বর নাগাদ এখানে বৃহৎ আকারের ফেরি সংযোজন করা হবে।তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নদী শাসনে বিশ্বাসী নয়। তিনি নদী ব্যবস্থাপনায় বিশ্বাসী। সেই আলোকেই যমুনা করিডোর প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

এ প্রকল্পের কেবল সমীক্ষাখাতেই দেড় হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তিনি বলেন, শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে সব সেক্টরে উন্নয়ন সাধিত হচ্ছে। গভীর সমুদ্র বন্দর ,পায়রা ও মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর নির্মাণ করায় চীন, দক্ষিন কোরিয়া , নেদারল্যান্ড, যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ নৌ সেক্টরে লক্ষ কোটি টাকা বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।

আজ এ সি- ট্রাক সার্ভিস চালু হওয়ায় নদী পারাপার সহজ হবে দুই পারের মানুষের আত্বীয়তার বন্ধন আরো নিবির হবে ।নৌ পরিবহন প্রতিমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী নদী তীরবর্তী চর এলাকায় স্যাটালাইট শহর করবেন।

সেখানে বসবাস ছাড়াও শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতালসহ নানা প্রতিষ্ঠান গড়ে উঠবে। সে আলোকে পরিকল্পনা গ্রহন করা হচ্ছেবিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মীর্জা আজম এমপি বলেন, এই ফেরি সার্ভিস যমুনার দুই পারের বগুড়া ও জামালপুরের মানুষের মধ্যে সম্প্রীতির মেলবন্ধন ঘটাবে।

ব্যবসা বানিজ্যের বিস্তার ও উন্নয়ন ঘটবে ব্যাপকভাবে।সমাবেশে প্রধানও বিশেষ অতিথি ছাড়াও বক্তব্য রাখেন বগুড়া জেলা আওয়ামীলীগের সভাপতি মজিবর রহমান মজনু , সাধারন সম্পাদক রাগেবুল আহসান রিপু, সারিয়াকান্দি উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপÍ সাধারণ সম্পাদক আব্দুল খালেক দুলু , যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মতিউর রহমান মতি প্রমুখ।সমাবেশে সাহাদারা মান্নান এমপি বলেন, সরকার যে এই অবহেলিত এলাকার উন্নয়ন নিয়ে ভাবনা চিন্তা করে এবং সার্বিকভাবে দেশের উন্নয়নের প্রতি সিরিয়াস এই ফেরি সার্ভিস চালু তারই একটা বড় উদাহরণ।

তিনি বলেন, সভায় বিপুল সংখ্যক মানুষের উপস্থিতি প্রমান করে এই এলাকার মাটি আওয়ামীলীগের ঘাঁটি।সভায় সকল বক্তাই তাদের বক্তব্যে এলাকার সাবেক সংসদ সদস্য মরহুম আব্দুল মান্নানের কথা শ্রদ্ধাভরে স্মরন করে এই নৌবন্দরের নাম আব্দুল মান্নান নৌ বন্দর রাখার প্রস্তাব করেণ ।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু