বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সোনাতলায় সুবিধাবঞ্চিত নারীদের পুষ্টি ও স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে

সোনাতলায় সুবিধাবঞ্চিত নারীদের পুষ্টি ও স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে

বগুড়ার সোনাতলায় সুবিধাবঞ্চিত নারী ও শিশুদের পুষ্টি ও স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে। স্থানীয় হিমিকাস এঞ্জেলস ফর হিউম্যানিটি নামের একটি বেসরকারী উন্নয়ন সংস্থা হাসিমুখ নামের একটি প্রকল্পের মাধ্যমে সুবিধা বঞ্চিত নারী ও শিশুদের পুষ্টি ও স্বাস্থ্যসেবা নিয়ে দীর্ঘ প্রায় ১ বছর যাবত কাজ করে যাচ্ছে। সংগঠনটি উপজেলা সদর থেকে প্রায় ১৩/১৪ কিলোমিটার পূর্ব দক্ষিণে পাকুল্লা এলাকায় অবস্থিত।

ওয়ান ফার্মা ও এগ্রিকেয়ারের অর্থায়নে প্রতিষ্ঠানটি পরিচালিত। ওই এলাকার ১শ’ দরিদ্র সুবিধাবঞ্চিত নারী ও শিশুদের প্রতি সপ্তাহে বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা স্বাস্থ্যসেবা নিশ্চিত করার পাশাপাশি পুষ্টিকর খাদ্য সরবরাহ নিশ্চিত করা হয়।

এক পরিসংখ্যানে জানা গেছে, দেশের ৪২ শতাংশ শিশু অপুষ্টিতে ভুগছে। তাছাড়াও বাংলাদেশের গর্ভবর্তী ও প্রসূতি নারীরা গর্ভকালীন সময় থেকে নানা ধরনের অপুষ্টিজনিত জটিলতায় ভুগে থাকেন। সামাজিক ও অর্থনৈতিক কারণে দরিদ্র জনগোষ্ঠী স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হয়ে থাকেন। তাই এই ধরনের সুবিধাবঞ্চিত নারী ও শিশুদের নিয়ে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

স্থানীয় লোকজন জানান, বর্তমান করোনা মহামারীর কারণে কর্মজীবী মানুষগুলো যখন পরিবার পরিজন নিয়ে হতাশায় দিন কাটাচ্ছে, ঠিক সেই মুহুর্তে হাসি মুখ নামের একটি প্রজেক্টের মাধ্যমে মা ও শিশুদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করে যাচ্ছে।

এ বিষয়ে অত্র সংগঠনের চেয়ারম্যান রহমান অবন্তী হিমিকা জানান, বগুড়া জেলার সোনাতলা ও সারিয়াকান্দিতে এই সংগঠনটি ইতিমধ্যেই প্রতি সপ্তাহে ১শ’ পরিবারকে বিনামূল্য পুষ্টিকর খাবার সরবরাহ করে যাচ্ছে। বিগত ১ বছর ধরে সংগঠনটি দরিদ্র জনগোষ্ঠীর একটি বিরাট অংশ নিয়ে কাজ করে যাচ্ছে।

দৈনিক বগুড়া