বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

শেরপুরে কৃষকের মুখে হাসি ফুটিয়েছে সোনালী আঁশ পাট

শেরপুরে কৃষকের মুখে হাসি ফুটিয়েছে সোনালী আঁশ পাট

বগুড়ার শেরপুর উপজেলায় এ বছর ৩৫০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। উপজেলার কৃষকরা এবার খুব ভাল দাম পাচ্ছেন। অতিবৃষ্টি ও আবহাওয়া অনুকুলে থাকায় পাটের উৎপাদন ভাল হয়েছে। এমনকি খাল-বিল ও ডোবায় পর্যাপ্ত পানি থাকায় পাট জাগ দিতেও সমস্যার সম্মুখীন হতে হয়নি কৃষকদের।

কৃষকরা বলেন, সময়মত পরিচর্যা ও বিছা-মাকড়সা প্রতিরোধ করতে পেরেছি তাই পাটের ফলন অনেক বেড়ে গেছে। এখন যেরকম দাম রয়েছে তা বেশ ভালো। পাটের দাম ভাল পেলে আগামীতে আরো বেশী জমিতে পাটের চাষ করবো।

খানপুর ইউনিয়নের শালফা গ্রামের কৃষক দবির উদ্দিন জানান, প্রতি বছর পাট চাষ করেন তিনি। অনেক সময় বন্যায় পাট নষ্ট হয়ে যায়। এবার এখনো বন্যা হয়নি। তাই পাটের ফলন ভাল হয়েছে। তিনি ২ বিঘা জমিতে পাট চাষ করেছেন। তার সব মিলে খরচ হয়েছে ১৭ হাজার টাকা। ২ বিঘা জমিতে পাট উৎপাদন হয়েছে ১৭ মণ। প্রতিমণ পাট ২ হাজার ৯০০ টাকা দরে বিক্রি করেছেন তিনি। এতে তার ৩২ হাজার ৩০০ টাকা লাভ হয়েছে।

সীমাবাড়ি ইউনিয়নের নলুয়া গ্রামের কৃষক মো. মহির উদ্দিন বলেন, সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার চান্দাইকোনা হাটে পাটের দাম সবচেয়ে ভাল পাওয়া যায়। এছাড়াও আমাদের ইউনিয়নের সাথেই এ হাট বসে। এবার পাটের দাম ভাল পাওয়ায় চান্দাইকোনা হাটে পাট বিক্রি করতে এসেছি। পাটের এরকম দাম পেলে আগামী বছরে পাট চাষের জন্য জমির পরিমান বাড়াবো।

কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আব্দুল হান্নান বলেন, এবার শেরপুর উপজেলায় ৩৫০ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে। সব চেয়ে বেশী চাষ হয়েছে সুঘাট ও সীমাবাড়ি ইউনিয়নে। খানপুর ইউনিয়নেও পাট চাষ হয়ে থাকে। এবার আবহাওয়া অনুকুলে থাকায় পাটের ফলন ভালো হয়েছে এবং বন্যা না হওয়ায় পাটের ফলন ও রং অনেক ভালো আছে। তাই কৃষকরা দাম ভালো পাচ্ছে। পাটের রং ভালো থাকলে ৩ হাজার টাকা পর্যন্তও বিক্রি হচ্ছে। আশা করি আগামী বছরে কৃষক পাট চাষে জমির পরিমান বৃদ্ধি করবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু