বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইউনিয়ন ভুমি অফিসে হয়রানি থেকে বাচার উপায়, জানালেন এসিল্যান্ড

ইউনিয়ন ভুমি অফিসে হয়রানি থেকে বাচার উপায়, জানালেন এসিল্যান্ড

বগুড়া জেলা ধুনট উপজেলার এসিল্যান্ড বরকত উল্লাহ জনসাধারণের সেবার মান উন্নয়নের লক্ষ্যে, ইউনিয়ন ভুমি অফিসে নানাবিধ হয়রানি থেকে মুক্তি পেতে কিছু জনসচেতনতা মুলক টিপস তুলে ধরেন - যা হুবহু প্রকাশ করা হলো।

ইউনিয়ন ভূমি অফিসে ভূমি উন্নয়ন কর দিতে গিয়ে প্রায়ই হয়রানির শিকার হতে হয় এবং অতিরিক্ত টাকা প্রদান করতে হয়, যা খুবই দুঃখজনক। এছাড়া সাধারণ মানুষ ভূমি উন্নয়ন করের হিসাব জানেনা এবং বুঝেনা। যার সুযোগ নেয় উক্ত অফিসের কর্মচারীগণ। এর থেকে পরিত্রাণ পেতে আপনার করণীয় ঃ

অচিরেই হাতে লেখা হার্ডকপি দাখিলার মাধ্যমে ভূমি উন্নয়ন কর গ্রহণ একেবারে বন্ধ হয়ে যাবে। তার পরিবর্তে ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়ারের মাধ্যমে অনলাইন দাখিলার মাধ্যমে ভূমি উন্নয়ন কর গ্রহণ করা হবে। এর জন্য আপনার হোল্ডিং (হিসাব নং) টি অনলাইনে সফটওয়্যারে এন্ট্রি করতে হবে।

আপনার জাতীয় পরিচয়পত্র এবং মোবাইল নম্বরের মাধ্যমে নাগরিক নিবন্ধন করতে হবে। তারপর আপনার মোবাইল মেসেজে ভূমি উন্নয়ন করের পরিমাণ জানতে পারবেন এবং ই-পেমেন্ট (বিকাশ/নগদে শীঘ্রই চালু হচ্ছে) করে অনলাইন দাখিলা সংগ্রহ করতে পারবেন।

ভূমির মালিক মৃত হলে উক্ত মৃত ব্যক্তির নামেই হোল্ডিং এন্ট্রি করে তার ওয়ারিশগণ ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবেন। আপনার ভূমি উন্নয়ন কর যথাসময়ে সম্পূর্ণভাবে পরিশোধ করে দাখিলা সংগ্রহে রাখুন। এটি ভূমির মালিকানার গুরুত্বপূর্ণ প্রমাণ।

বিশেষ দ্রষ্টব্যঃ
১।বর্তমানে ধুনট উপজেলাধীন ইউনিয়ন ভূমি অফিসসমূহে অনলাইন দাখিলার মাধ্যমে ভূমি উন্নয়ন কর গ্রহণ করা হচ্ছে।
২।হালসন পর্যন্ত ভূমি উন্নয়ন কর পরিশোধের দাখিলা ছাড়া নামজারির আবেদন গ্রহণ করা হচ্ছেনা।
এ ধরনের পদক্ষেপ গ্রহন করায় অত্রএলাকার গুনি জন, সাধারণ মানুষ সবাই সাধুবাদ জানান।

দৈনিক বগুড়া