শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দূর্গম চরাঞ্চলে বগুড়া সমকাল সুহৃদের বৃক্ষ রোপণ

দূর্গম চরাঞ্চলে বগুড়া সমকাল সুহৃদের বৃক্ষ রোপণ

সব কাজেরই একটা মৌসুম বা সময় থাকে। তেমনি বৃক্ষ রোপণের উপযুক্ত সময় হলো বর্ষাকাল। সমকাল সুহৃদ সমাবেশ বগুড়ার উদ্যোগে প্রতিটি বর্ষা মৌসুমে শহর কিংবা গ্রামে শিক্ষা প্রতিষ্ঠান, সড়ক অথবা উন্মুক্ত স্থানে বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপন করা হয়। তবে কোভিড-১৯ বা করোনা মহামারী রূপে আবির্ভূত হওয়ায় ২০২০ সালে বৃক্ষ রোপণ কার্যক্রমের ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হয়নি।  

গত বছর বর্ষাকালের (আষাঢ়-শ্রাবণ, মধ্য জুন থেকে মধ্য আগস্ট) তুলনায় এবারের বর্ষা মৌসুমে করোনাভাইরাসের সংক্রমণ বেশি থাকায় চলতি বছর বৃক্ষ রোপণ কর্মসূচী সফল করা যায় কি’না তা নিয়ে আমরা সুহৃদরা খানিকটা দ্বিধায় ছিলাম। অবশ্য বর্ষার পর পরই শরতের শুরুতে সারা দেশের মত বগুড়াতেও করোনার সংক্রমণ যখন কমতে থাকে তখনই আমরা বৃক্ষ রোপণের পরিকল্পনা গ্রহণ করি। গাছগুলো যাতে সুরক্ষিত অবস্থায় সযত্নে বড় হয়ে উঠতে পারে সে জন্য প্রথমেই আমরা সেই উপযোগী স্থান বাছাইয়ের সিদ্ধান্ত গ্রহণ করি।

এজন্য দায়িত্ব দেওয়া হয় সমকাল সুহৃদ সমাবেশ বগুড়ার উপদেষ্টা আসাদুল হক কাজল এবং সাধারণ সম্পাদক অরূপ রতন শীলকে। একই সঙ্গে ফলদ ও বনজ জাতের গাছের ভাল মানের চারা সংগ্রহের কাজটিও তাদেরকে সম্পন্ন করার জন্য অনুরোধ জানানো হয়। দায়িত্ব পেয়েই আমাদের উপদেষ্টা আসাদুল হক কাজল এবং সাধারণ সম্পাদক অরূপ রতন শীল ছুটির দিন শুক্রবার করে বগুড়া শহরতলীর বিভিন্ন স্থান এবং কয়েকটি উপজেলা এলাকায় সরেজমিন ঘুরে লোকজনের সঙ্গে কথা বলা শুরু করেন।

এরই ফাঁকে তারা বিভিন্ন নার্সারিতে ভালো মানের চারা খোঁজার কাজও চালিয়ে যেতে থাকেন। বিভিন্ন এলাকা পরিদর্শনের পর সারিয়াকান্দি উপজেলার কর্ণিবাড়ি ইউনিয়নে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের অদূরে বড়ইকান্দি বছির কাজী (বিকে) উচ্চ বিদ্যালয় এবং দূর্গম চরাঞ্চলে শোনপচা মাধ্যমিক বিদ্যালয় ও তার পাশে চর শোনপচা জামে মসজিদের সামনে বৃক্ষ রোপণের উপযুক্ত স্থানের সন্ধান পাওয়া যায়। ৮ অক্টোবর শুক্রবার গাছের চারা সংগ্রহ এবং নির্ধারিত স্থানগুলোতে তা রোপণের সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর জেলার শিবগঞ্জ উপজেলার বিহার এলাকার একটি নার্সারি থেকে আম, জাম, কাঁঠাল, পেয়ারা, লেবু, জাম্বুরা, কামরাঙ্গা, বড়ই, লম্বু, বট ও কড়ই- এই ১১ ধরনের গাছের ২৫০টি চারা সংগ্রহ করা হয়।

চারাগুলো নিয়ে ৮ অক্টোবর সকাল ৯টার দিকে আমরা বগুড়া শহরের জিরো পয়েন্ট সাতমাথা থেকে ভাড়া করা একটি যাত্রীবাহী মিনিবাস নিয়ে সারিয়াকান্দির উদ্দেশ্যে রওনা হই। প্রায় দেড় ঘন্টা পর আমরা সারিয়াকান্দি উপজেলার কর্ণিবাড়ি ইউনিয়নের বড়ইকান্দি বছির কাজী (বিকে) উচ্চ বিদ্যালয়ে পৌঁছাই। সেখানে রোপণের জন্য মিনিবাসের ছাদ থেকে ওই ১১ জাতের ৪০টি গাছ নামানো হয়। এরপর ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি কর্ণিবাড়ি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান কাজী মাহবুল আলম রঞ্জু এবং শিক্ষক-কর্মচারীদের সহায়তায় শিক্ষা প্রতিষ্ঠানটির মাঠের দক্ষিণ ও পশ্চিম ধারে বাছাই করা গাছের চারাগুলো রোপন করা হয়। 

এসময় সমকাল সুহৃদ সমাবেশ বগুড়ার সভাপতি রাজেদুর রহমান রাজু, সাধারণ সম্পাদক অরূপ রতন শীল, উপদেষ্টা আসাদুল হক কাজল, সাবেক সভাপতি মুন্সি তারিকুল আলম ডলারসহ সমকাল সুহদ সমাবেশ বগুড়ার অর্ধশত সদস্য,  চ্যানেল টোয়েন্টিফোর-এর বগুড়া প্রতিনিধি ফরহাদুজ্জামান শাহী এবং সমকাল বগুড়া ব্যুরো প্রধান মোহন আখন্দ ও স্টাফ রিপোর্টার এস এম কাওসার উপস্থিত ছিলেন। এরপর জুম’আর নামাজ এবং দুপুরের খাবার বিরতির পর বেলা সাড়ে ৩টার দিকে কর্ণিবাড়ি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান কাজী মাহবুল আলম রঞ্জুর বাড়িতে আমরা সারিয়াকান্দির স্থানীয় সাংবাদিক এবং বছির কাজী উচ্চ বিদ্যালয়, শোনপচা মাধ্যমিক বিদ্যালয় ও চর শোনপচা জামে মসজিদ কমিটির সভাপতির সঙ্গে সংক্ষিপ্ত পরিচিত পর্বে মিলিত হই। সভাটি সঞ্চালনা করেন সমকাল বগুড়া ব্যুরো প্রধান মোহন আখন্দ। সভায় কর্ণিবাড়ি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান কাজী মাহবুল আলম রঞ্জুসহ উপস্থিত সাংবাদিক এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ দুর্গম চরাঞ্চলকে বৃক্ষ রোপনের স্থান হিসেবে বেছে নেওয়ার জন্য সমকাল সুহৃদ সমাবেশ বগুড়ার নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান। তারা গাছগুলোর বিশেষ যত্ন নেওয়ারও অঙ্গীকার করেন।

পরিচিতি সভা শেষে আমরা অর্ধশত সুহৃদ ২১০টি গাছ নিয়ে মথুরাপাড়া ঘাট থেকে একটি বড় নৌকায় চড়ে দুর্গম শোনপচা চরাঞ্চলের উদ্দেশ্যে রওনা হই। তবে চরাঞ্চলের নৌকার ঘাট থেকে শোনপচা মাধ্যমিক বিদ্যালয় ও চর শোনপচা জামে মসজিদ কয়েক কিলোমিটার দূরে অবস্থিত হওয়ায় পূর্ব পরিকল্পনা অনুযায়ী আমাদের সঙ্গে থাকা শোনপচা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলামের হাতে ১৭০টি গাছ এবং চর শোনপচা জামে মসজিদ কমিটির সভাপতি এমদাদুলের কাছে বাকি ৪০টি গাছ তুলে দেওয়া হয়। গাছগুলো বিতরণ শেষে ফেরার পথে মাঝে একটি চরে নেমে সুহৃদ সদস্যরা আনন্দময় কিছু মুহুর্ত কাটান। পরে সেখান থেকে নৌকা নিয়ে মথুরাপাড়া ঘাটে যখন ফেরা হয় তখন স্থানীয় মসজিদে মাগরিবের আযান হচ্ছিল। ওই ঘাটে চা পানের বিরতি শেষে মিনিবাস নিয়ে রাতে আমরা বগুড়া শহরে ফিরে আসি।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই