বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কৃষি জমিতে ক্ষতিকর পোকা দমনে আলোর ফাঁদ

কৃষি জমিতে ক্ষতিকর পোকা দমনে আলোর ফাঁদ

কৃষি জমিতে ফসলের অনিষ্টকারী শত্রু পোকা যেমন রয়েছে তেমনি রয়েছে বন্ধু পোকাও নিয়ন্ত্রিত ও অপরিকল্পিত উপায়ে জমিতে মাত্রাতিরিক্ত কীটনাশক প্রয়োগের কারণে এসব বন্ধু পোকা মারা যাচ্ছে।

 

বগুড়ার শাজাহানপুরে চলতি আমন মৌসুমে ধান ক্ষেতসহ ফসলের বন্ধু ও উপকারী পোকা রক্ষায় কীটনাশক ব্যবহার কমিয়ে ক্ষতিকর পোকা নিধনে আলোক ফাঁদ প্রযুক্তি ব্যবহারে কৃষকদের আগ্রহ বাড়াতে মাঠে কাজ করছে উপজেলা কৃষি দপ্তর। সোমবার (১১ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭ টায় উপজেলা বীরগ্রাম ব্লগে এ আলোর ফাঁদ স্থাপন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা নূরে আলম, অতিরিক্ত কৃষি কর্মকর্তা চমন আরা আফরোজ, এইপি মঞ্জুরুল ইসলাম সহ উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ। উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় উপজেলার ২৭টি ব্লগে এ কার্যক্রম শুরু হয়েছে।

এ বিষয়ে কৃষি কর্মকর্তা নূরে আলম বলেন, আমন মৌসুমে ধানে রোগবালাই ও পোকার আক্রমণ বেশি হয়। বিশেষ করে ধানের থোড় বের হওয়ার সময় পোকামাকড়ের আক্রমণ বেশি দেখা যায়। এ সময়ে ধানে বাদামি ঘাস ফড়িং, সবুজ ঘাস ফড়িং, পাতা মোড়ানো পোকা, গান্ধী পোকা ও মাজরা পোকাসহ বিভিন্ন ক্ষতিকর পোকা আক্রমণ করে থাকে। এসব পোকার উপস্থিতি নির্ণয় করতে আমন মাঠে আলোক ফাঁদ ব্যবহার খুবই উপযোগী। এ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ফসলি জমি থেকে ক্ষতিকর পোকা দূর হবে এবং জমির ফসল বৃদ্ধি পাবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু