বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বগুড়ায় ২০ ইউনিয়নে ভোট গ্রহণ চলছে

বগুড়ায় ২০ ইউনিয়নে ভোট গ্রহণ চলছে

বগুড়ার শিবগঞ্জ এবং শেরপুর উপজেলার ২০টি ইউনিয়নে ভোটারদের ব্যাপক উপস্থিতিতে দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ চলছে। ২৩৪টি কেন্দ্রে সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত। তবে কেন্দ্রগুলোর মধ্যে শিবগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের ১৫টি কেন্দ্রে ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। এখনও পর্যন্ত ২০ ইউনিয়নের কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ভোটের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কেন্দ্রগুলোতে মোতায়েন রয়েছে পুলিশ, র‌্যাব এবং বিজিবি। বগুড়ার সিনিয়র জেলা নির্বাচন অফিসারের কার্যালয় থেকে পাওয়া তথ্যমতে, বগুড়া শিবগঞ্জ উপজেলার ১১টি ইউনিয়নে এবং শেরপুর উপজেলার ৯টি ইউনিয়নে দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

শিবগঞ্জের ১১টি ইউনিয়ন হলো- ময়দানহাট্টা, কিচক, আটমূল, পিরব, মাঝিহট্ট, বুড়িগঞ্জ, বিহার, শিবগঞ্জ, সৈয়দপুর, দেউলী। এই ১১টি ইউনিয়নে ভোট কেন্দ্রের সংখ্যা ১২৫টি। এরমধ্যে ৮৩টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।ইউনিয়নগুলোতে মোট ভোটার রয়েছেন ২ লাখ ৬৬ হাজার ৮৯৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩৩ হাজার ৫৮৭ জন এবং নারী ভোটার ১ লাখ ৩৩ হাজার ৩০৯ জন। ১১টি ইউনিয়নে চেয়ারম্যান, সংরক্ষিত নারী সদস্য এবং সাধারণ সদস্য পদে ৫৬৯জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যানপদে প্রার্থী রয়েছেন ৫০ জন।

এছাড়া শেরপুরের ৯টি ইউনিয়ন হলো ভবানীপুর, বিশালপুর, খামারকান্দি, খানপুর, কুসুম্বি, মির্জাপুর, শাহবন্দেগী, সিমাবাড়ী এবং সুঘাট। ৯টি ইউনিয়নে ১০৯টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে ৪৮টি কেন্দ্রকে। এই ইউনিয়নগুলোতে মোট ভোটার সংখ্যা ২ লাখ ১০ হাজার ৫৬৬। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩ হাজার ৪৭৮ এবং মহিলা ভোটার ১ লাখ ৭ হাজার ৮৮ জন। ৯টি ইউনিয়নে চেয়ারম্যান, সংরক্ষিত নারী সদস্য এবং সাধারণ সদস্য পদে প্রার্থীর সংখ্যা ৪৪২ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে প্রার্থী রয়েছেন ৩৯ জন।

এদিকে দুই উপজেলার ২০টি ইউনিয়নে ৭ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং প্রতিটি ইউনিয়নে একজন করে ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ভোটে দায়িত্ব পালন করছেন। এছাড়া ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে এজন্য শিবগঞ্জের কেন্দ্রগুলোতে ব্যাপক পুলিশসহ ৩ প্লাটুন বিজিবি, ৩ প্লাটুন র‌্যাব মোতায়েন রয়েছে। শেরপুরে পু‌লিশ সদ‌স্যের পাশাপা‌শি দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে কুলসুম সম্পা বলেন, ইউপি নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ভোট কেন্দ্রে এক্সিকিউটি ম্যাজিস্ট্রেটগণ সার্বক্ষনিক নজরদারি করছেন। পুলিশ প্রশাসন, র‌্যাব এবং বিজিবি মোতায়েন রয়েছে। শেরপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মইনুল ইসলাম জানান, সকল অপ্রীতিকর ঘটনা রোধ করতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হয়েছে। এছাড়া ঝুঁকিপূর্ণ কেন্দ্র গুলোতে ২ জন করে ম্যাজিস্ট্রেট দেওয়া হয়েছে। পাঠানটোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার বিজয় চন্দ্র দাস জানান, ১ ঘন্টায় ১৩% ভোট গ্রহন হয়েছে। এখানে ৮৮১ ভোট রয়েছে।

দৈনিক বগুড়া