• শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

  • || ২৭ রবিউস সানি ১৪৪৩

বগুড়া জেলার দুইশ বছর পূর্তির উদযাপন হবে

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২১  

আগামী ২৭ নভেম্বর বগুড়া জেলা গঠনের দুইশ বছর পূর্তির দ্বিতীয় দফা উদযাপন হবে। এ উপলক্ষে সাংবাদিক সম্মেলনে উদযাপনের দিনটি ঘোষণা করে বগুড়া ইতিহাস চর্চা পরিষদ। বুধবার বেলা ১২টায় বগুড়ার একটি রেস্টুরেন্টের কনফারেন্স রুমে এ আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন বগুড়া ইতিহাস চর্চা পরিষদের সভাপতি ও বগুড়া জেলা দুইশত বৎসর পূর্তি উদযাপন পরিষদের আহবায়ক ডা. সি এম ইদরিস। 

যেহেতু ১৮২১ সালের ১৩ এপ্রিল বগুড়া জেলা গঠন হয়েছিল সে কারণেই জেলা গঠনের দুইশ বছর পূর্তি অনুষ্ঠান বগুড়া ইতিহাস চর্চা পরিষদ যথাযথ মর্যাদার সাথে পালন করার অঙ্গীকার করে। বগুড়া জেলা গঠনের দুইশ বছর পূর্তি উপলক্ষে আগামী ২৭ নভেম্বর শনিবার শহীদ টিটু মিলনায়তনে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ।

এতে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ইমেরিটাস অধ্যাপক ড. এ কে এম ইয়াকুব আলী। এরপর "বগুড়া কথা-২" স্মারক সংকলনের মোড়ক উন্মোচন করা হবে। বেলা ১১.৩০ মিনিটে “বগুড়ার উন্নয়নে সমস্যা ও সম্ভাবনা" শীর্ষক প্রতিপাদ্য বিষয়ের উপর কি-নোট পেপার উত্থাপন করবেন কি-নোট স্পিকার অধ্যাপক ডা. মওদুদ হোসেন আলমগীর পাতেল। প্রথম সেশনের সেমিনারে সভাপতিত্ব করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটির সাবেক অধ্যাপক ড. খালিকুজ্জামান ইলিয়াস। 

বেলা ২.৩০ মিনিট "বগুড়ার লোকজ সংস্কৃতির অতীত ও বর্তমান" শীর্ষক প্রতিপাদ্য বিষয়ের উপর কি-নোট পেপার উত্থাপন করবেন কি-নোট স্পিকার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মাহফুজুর রহমান আখন্দ। ২য় সেশনের সেমিনারে সভাপতিত্ব করবেন হাজী মোহাম্মাদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও অধ্যাপক বঙ্গবন্ধু চেয়ার, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) অধ্যাপক ড. আফজাল হোসেন।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন বগুড়া ইতিহাস চর্চা পরিষদের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আনোয়ারুল ইসলাম দুলাল, সাধারণ সম্পাদক সাংবাদিক সৈয়দ ফজলে রাব্বি ডলার, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট শের আলী, একেএম রাজি উল্লাহ, রেজাউল হাসান রানু, কোষাধ্যক্ষ সৈয়দা তাহমিনা পারভীন শ্যামলী, কার্যনির্বাহী সদস্য রেজাউল বারী ঈসা, জিয়াউর রহমান, মো. সাইরুল ইসলাম, মাসুম আওরঙ্গজেব প্রমুখ।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া