শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বগুড়ায় কৃষি জমির খাজনা মওকুফ বাস্তবায়নে আলোচনা সভা

বগুড়ায় কৃষি জমির খাজনা মওকুফ বাস্তবায়নে আলোচনা সভা

বগুড়া পৌরসভা কৃষক উন্নয়ন সমবায় সমিতির আয়োজনে বুধবার শাজাহানপুর উপজেলার মাদলা ইউনিয়ন ভূমি অফিস চত্বরে ‘কৃষক বাঁচলে বাঁচবে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ বঙ্গবন্ধুর অঙ্গিকার ১-২৫বিঘা জমির খাজনা মওকুফ বাস্তবায়নে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলহাজ্ব মাওলানা আব্দুল খালিকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবু ওবাইদুল হাসান ববি।

এসময় তিনি বলেন, বগুড়া পৌরসভার আওতায় বর্ধিত ৯টি ওয়ার্ডের কৃষিযোগ্য জমির ভূমি উন্নয়ন কর পৌরসভা ঘোষণার অজুহাত দেখিয়ে তহশীলদারগণ দীর্ঘদিন যাবৎ তাদের খেয়াল খুঁশি মত সরকারি প্রজ্ঞাপনের নীতিমালা ভঙ্গ করে কয়েকগুন বর্ধিত হারে ভূমি কর আদায় করে আসছে। এর পাশাপাশি কৃষকগণ নানাভাবে হয়রানির স্বীকার হচ্ছে। যে কোন হয়রানি ও নীতিমালা বাস্তবায়নে আমরা সকলে মিলে এটি মোকাবেলা করবো।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিকে আধুনিকীকরণ ও অধিকতর লাভজনক করতে কৃষি যান্ত্রিকীকরণে ব্যাপক উদ্যোগ গ্রহণ করেন। ২০১০ থেকে ২০২০ পর্যন্ত প্রায় ৬৯ হাজার ৮৬৮টি কৃষি যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। সম্প্রতি প্রায় ৩ হাজার ২০ কোটি টাকার 'কৃষি যান্ত্রিকীকরণ' শীর্ষক প্রকল্প অনুমোদিত হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ১৩ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর খোরশেদ আলম, পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম শফিক, বগুড়া পৌরসভা কৃষক উন্নয়ন সমবায় সমিতির সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তা, সাধারণ সম্পাদক ডা. আব্দুল মজিদ, আব্দুল মান্নান সরকার, আব্দুস সামাদ, খায়ের আলী, আব্দুস সাত্তার, মনোয়ার হোসেন মুকুল, মীর আক্তার আলী সাগর, হাবিবুর রহমান, ফরহাদ হোসেন, হায়দার আলীসহ প্রমুখ।

দীর্ঘ ৯ বছর আন্দোলনের ফসল বাস্তবায়নের ফলে প্রধান অতিথিসহ কৃষকরা তহশীলদারের নিকট নিয়নমানুযায়ী হয়রানি ব্যতিত খাজনা পরিশোধের শুভ সূচনা করেন।শেষে দেশ জাতির কল্যানে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন মাওঃ আব্দুল গনি।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই