শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বগুড়ার বাঁধাকপি মানসম্মত হওয়ায় বাড়ছে রফতানি

বগুড়ার বাঁধাকপি মানসম্মত হওয়ায় বাড়ছে রফতানি

এখন বগুড়ার বাঁধাকপির রফতানি বাড়ছে। বগুড়ার বাঁধাকপি বিষমুক্ত হওয়ায় আমদানিকারক দেশে এ সবজি জনপ্রিয় হয়ে উঠছে। অতীতের মতো বাঁধাকপি চাষে আর কৃষকদের লোকসান গুনতে হয় না। অথবা বাঁধা কপির দাম না পেয়ে গরুকে খাওয়াত হয় না, রাস্তায় ফেলে দিতেও হয় না।  বাঁধাকপি এখন বিদেশের প্রায় ৩ থেকে ৪টি দেশে রফতানি হচ্ছে।

এমনটি জানালেন বগুড়ার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক এনামুল হক। তিনি জানান, বগুড়ায় এবার ফুল কপির মতো বাঁধা কপিরও বাম্পার ফলন হয়েছে। ৯২০ হেক্টর জমিতে ২৩ হাজার ৯২০ মেট্রিক টন বাঁধাকপি উৎপাদনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করে কৃষি বিভাগ। সেই লক্ষ্যমাত্র অতিক্রম হয়েছে।

এখনো কিছু জমিতে বাঁধা কপি চাষ হচ্ছে। কৃষকরা একই জমিতে দুই বার কপি চাষ করে থাকে। হেক্টরে বাঁধাকপি উৎপাদন ২৭ মেট্রিক টন।কৃষি কর্মকর্তারা জানান, দেশের মধ্যে বগুড়ায় সবজি উৎপাদন এখ শীর্ষে।বগুড়া সকাল থেকে বিরাট সবজির হাট মহাস্থানে পাইকারদের হাঁক-ডাকে মুখরিত হয়ে থাকে। বিশেষ করে ফুল শীতকালীন কপি, বাঁধা কপি, শিমে ভরে ওঠে হাট।

বাজরে বগুড়ায় উৎপাদিত সবজির কদর বাড়ছে। শিবগঞ্জে উৎপাদিত বাঁধাকপি, আলু মান ভালো হওয়ায় রফতানিকারকরা তাদের নির্ধারিত কৃষকদের কাছ থেকে সবজি সংগ্রহ করেন। রফতানিযোগ্য ফসল যাতে কীটনাশক ব্যবহার না হয় সে জন্য কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তারা কৃষকদের নানাভাবে সহায়তা দিয়ে থাকেন। বিদেশে রফতানি যোগ্য ফলস যেন বিষ মুক্ত হয়। 

বগুড়ার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক এনামুল হক জানান, গতবছর শুধু বগুড়ার  শিবগঞ্জ উপজেলো থেকে ৬শ মেট্রিক টন বাঁধাকপি রফতানি হয়েছিল। এবার রবিবার পর্যন্ত জেলা থেকে ৬২৩ মেট্রিক টন বাঁধাকপি রফতানি হয়েছে। চট্টগ্রামের মাসওয়া এগ্রো লিমিটেডের স্বত্বাধিকারী আরিফ আজাদ প্রিন্স  জানান, আগের তুলনায় এখন বাঁধাকপির রফতানি বেড়েছে। ঢাকার কম্বাইডেট এগ্রোর এখন মালয়েশিয়ায় বলে জানান, স্থানীয়  শিবগঞ্জের প্রতিনিধি সাগর ট্রেডার্সের মো. সাগর হোসেন জানান, তারা কাফেলা হিমাগরের চত্বরে বাঁধাকপি প্যাকেটজাত করছেন।

জানুয়ারি মাসে বাঁধাকপি পরিপুষ্ট হলে আরও রফতানিকারক বাঁধাকপির রফতানি তাকে সংগ্রহর চাহিদা জানাবেন। রফতানিকারকদের সাথে কৃষকদের চুক্তি অনুযায়ী তারা কপি উৎপাদন করে কৃষক। তারা মাঠ থেকেকপি সংগ্রহ করেন।  প্রায় ১০-১২ জন রফতানি করে থাকে বাঁধাকপি। গত বছর ২৪০০ মেট্রিকটন বাঁধাকপি শিবগঞ্জ উপজেলা থেকে রফতানি হয়। এ বছর বাঁধাকপির ভালো হওযায় মানসম্মত কপি হয়েছে। তাই গত বছরের রফতানিকে ছাড়িয়ে যাওয়ার আশাবাদ ব্যাক্ত করেছেন জেলা কৃষি কর্মকর্তারা।

বাংলাদেশ থেকে মালয়েশিয়া, সিঙ্গাপুর ইন্দোনেসিয়াসহ  বিদেশের প্রায় ৪-৫টি দেশে বাঁধা কপি রফতানী হয়ে থাকে।  ২০১৪ সাল থেকে বগুড়ার বাঁধাকপি স্বল্প পরিসরে রফতানি শুরু হয়। এখন রফতানির পরিমাণ বেড়েছে।এসব বাঁধাকপির ওপরের পাতা ফেলে  কাগজে মুড়িয়ে বস্তা করে রফতানির জন্য  প্রস্তুত করছেন মহিলা ও পুরুষ শ্রমিক। বছর যতই যাচ্ছে বগুড়া থেকে সবজি  রফতানি তত বাড়ছে। কৃষক বিষমুক্ত ফসল উৎপাদন করে রফতানিকারকের কাছ থেকে ভালো মূল্য পেয়ে খুশি।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই