বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অজানা কারণে মরছে পাখি

অজানা কারণে মরছে পাখি

বগুড়া শহরের এডওয়ার্ড পৌর পার্কে অজ্ঞাত রোগে কাক, শালিকসহ বিভিন্ন প্রজাতির পাখি মারা যাচ্ছে। পার্কের বিভিন্ন স্থানে প্রতিদিনই পাখি মারা যাচ্ছে এবং মরদেহগুলোতে পচন ধরেছে। এতে পরিবেশবাদীরা চিন্তিত হয়ে পড়েছেন।

তাদের আহ্বানে মঙ্গলবার (১৮ জানুয়ারি)  রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তিন সদস্যের প্রতিনিধি দল মৃত পাখিগুলোর নমুনা সংগ্রহ করেছেন। ঢাকায় ফিরে ল্যাবে পরীক্ষার পর তারা পাখির মৃত্যুর কারণ প্রকাশ করবেন। পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ বায়োডাইভারসিটি কনজার্ভেশন ফেডারেশনের (বিবিসিএফ) যুগ্ম সাধারণ সম্পাদক আরাফাত রহমান এ তথ্য জানিয়েছেন।আইইডিসিআরের প্রতিনিধি দলকে সহযোগিতা করেছেন পরিবেশবাদী সংগঠন তীরের বগুড়া শাখার সাধারণ সম্পাদক রিফাত হাসান।

এডওয়ার্ড পৌর পার্ক ঘুরে দেখা গেছে, বিভিন্ন স্থানে কাক, ভাত শালিক ও গো শালিকের মৃতদেহ পড়ে আছে। পার্কে আসা ব্যক্তিরা জানান, সন্ধ্যার দিকে গাছ থেকে পড়ে পাখিগুলোকে মরে যেতে দেখেছেন তারা।বিবিসিএফের যুগ্ম সাধারণ সম্পাদক আরাফাত রহমান জানান, এক সপ্তাহ আগে তিনি ৩৬টি কাক, দুটি ভাত শালিক ও দুটি গো শালিকের মরদেহ অপসারণ করেছেন। এ ছাড়াও জিলা স্কুল ও সাতমাথা এলাকায় পাতি কাক, ভাত শালিক ও গো শালিকের মরদেহ পড়ে থাকতে দেখেছেন। তিনি বিষয়টি প্রাণিসম্পদ বিভাগ ও বন অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তাকে জানিয়েছেন। 

পাখির মৃত্যুর বিষয়ে কিছুই জানেন না এডওয়ার্ড পৌর পার্কের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা আট নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এরশাদুল বারী এরশাদ।বগুড়া সরকারি আজিজুল হক কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস এম ইকবাল সাংবাদিকদের জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, খাদ্য বিষক্রিয়ায় কাক, শালিকের মৃত্যু হতে পারে। তবে পরীক্ষা-নিরীক্ষার পর প্রকৃত কারণ নিশ্চিত হওয়া যাবে।তীরের বগুড়া শাখার সাধারণ সম্পাদক রিফাত হাসান জানান, আইইডিসিআরের তিন সদস্যের প্রতিনিধি দলের নাম-পরিচয় প্রকাশ করতে রাজি হননি।

দৈনিক বগুড়া