শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিদেশে রপ্তানি হচ্ছে বগুড়ার নকশিকাঁথা

বিদেশে রপ্তানি হচ্ছে বগুড়ার নকশিকাঁথা

বিদেশে রপ্তানি হচ্ছে বগুড়ার নিভৃত পল্লিতে নারীদের হাতে তৈরি নকশিকাঁথা। এসব কাঁথা ডেনমার্ক, ইংল্যান্ড, জার্মানি, ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। প্রতিবছর বাড়ছে এ কাঁথার চাহিদা। এর মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি ভাগ্যবদল হয়েছে গ্রামের শতশত নারীর।

গুণগত মানের কারণে দেশ-বিদেশের অসংখ্য ক্রেতা ছুটে আসছেন বগুড়ার নকশি কাঁথার পল্লিগুলোতে। তাদের পছন্দের ফিরিস্তি দিচ্ছেন কারিগরদের। তবে সাম্প্রতিক সময়ে করোনার প্রভাবে এসব পল্লিতে কাজের চাপ কিছুটা কম। বগুড়া পল্লি উন্নয়ন প্রকল্প নামের বেসরকারি একটি সংস্থার মাধ্যমে নকশি কাঁথা রপ্তানি হচ্ছে ইউরোপের বেশ কয়েকটি দেশে।

সংস্থার প্রধান সমন্বয়কারী আবু হাসনাত সাইদ জানান, সারাবছর যে পরিমাণ কাঁথা ও অন্যান্য সামগ্রী সেলাই করা হয় তার প্রায় ৮০ শতাংশই দেশের বাইরে চলে যায়। রাজশাহীর সিল্ক কাপড়ে তৈরি ৯ বর্গফুটের একটি নকশি কাঁথার দাম বাংলাদেশের বাজারে ২৫ হাজার টাকা। আর বিদেশের বাজারে এর মূল্য দাঁড়ায় প্রায় দেড় লাখ টাকা। দামের তারতম্যের এ বিশাল ফারাকের কারণে লাভবান হচ্ছেন মধ্যস্বত্বভোগীরা। পল্লিউন্নয়ন প্রকল্প সরাসরি বিদেশে পণ্য রপ্তানি করে না। বিদেশি ক্রেতার চাহিদা অনুযায়ী নির্দিষ্ট দামে পণ্য সরবরাহ করেন। সে ক্রেতাই আবার নিজ নিজ দেশে এসব কাঁথা বিক্রি করেন।

জেলার শিবগঞ্জ উপজেলার আখলাজিরা গ্রামের বেবি বেগম গ্রামের অন্য মেয়েদের সেলাই প্রশিক্ষণ দেন। তিনি এখন পল্লি উন্নয়ন প্রকল্পের ফিল্ড সুপারভাইজর হিসেবে কাজ করছেন। বেবি জানান, একটি কাঁথা সেলাই করে একজন মজুরি হিসেবে আয় করেন ২-৫ হাজার টাকা, চাদর এক হাজার টাকা, কুশন ২০০ টাকা, বেড কভার এক হাজার টাকা, মানিব্যাগ ১০০ টাকা, কম্পিউটার কভার ৪০০ টাকা, চশমার কভার ২৫০ টাকা, ছাতা ৮০০ টাকা, টেবিল ক্লথ এক হাজার টাকা, মাফলার ৫৫০ টাকা ও শাড়ি তিন হাজার ৫০০ টাকা।

বগুড়ার মহাস্থানগড়ের পশ্চিমে প্রায় ছয় কিলোমিটার দূরে ধলমোহনী গ্রাম থেকে সূচিকাজ এখন আশপাশের ১৫-২০টি গ্রামে ছড়িয়ে গেছে। ধলমোহনী ছাড়াও বিহার, আখলাজিরা, জাহানবাদ, ধাওয়াকোলা, গোকুল, ধাওয়াকান্দি, করততোলা, চাঁদপাড়া, লাহিড়ীপাড়া, পলাশবাড়ী, মহাস্থান মধ্যপাড়া, জানাপাড়া ও নামুজার প্রায় দুই হাজার নারী এ কাজে সম্পৃক্ত। তারা প্রত্যেকেই এখন প্রশিক্ষিত ও স্বাবলম্বী। তাদের সূচিকর্মের বিভিন্ন উপকরণ যাচ্ছে ইংল্যান্ড, ডেনমার্ক, জার্মানি, ইতালিসহ বিভিন্ন দেশে। গ্রাম ছাড়াও বগুড়া শহরের মধ্যে বৌবাজার, কলোনি, সুলতানগঞ্জপাড়া, মালতিনগরেও এ নকশিকাঁথা সেলাই করা হয়।

ডেনমার্কের গ্রেথা লরেসন বাংলাদেশের এ নকশিকাঁথা দেখে এতটাই মুগ্ধ হন যে তিনি বগুড়ার এসব গ্রামে এসে স্বচক্ষে দেখে গেছেন পল্লিবধূদের এমন সুন্দর সেলাইয়ের কাজ। এছাড়া বিভিন্ন দেশ থেকে ক্রেতা আসেন এখানে। জানিয়ে যান তাদের চাহিদা। সে মতো তৈরি হচ্ছে হরেক রকমের নকশিকাঁথার। সরাসরি বিদেশি ক্রেতা ছাড়াও রপ্তানি ও বাজারজাতকরণের জন্য অর্ডার দিচ্ছে হিট অ্যান্ড ক্রাফট, জাগরণী চক্রসহ দেশীয় রপ্তানিকারক বিভিন্ন প্রতিষ্ঠান। রপ্তানি বৃদ্ধির জন্য এবং দেশীয় চাহিদা মেটাতে ঢাকা ও বিভিন্ন পর্যটন মোটেলে শোরুম চালু করা হয়েছে। এ ছাড়া বগুড়া শহরে অবস্থিত পল্লি উন্নয়ন প্রকল্পের কার্যালয়ে নিজস্ব বিক্রয়কেন্দ্রে বিক্রির ব্যবস্থা আছে।

ধলমোহনী গ্রামের নাহারা, সীমা, নুরুন্নাহার, আফরোজা ও নাসিমা জানান, আগে তাদের ঘরে অভাব-অনটন ছিল নিত্যসঙ্গী। আজ তারা স্বাবলম্বী। সংসারের কাজের ফাঁকে সেলাইয়ের কাজ করেন।

বগুড়ার এ সূচিশিল্পীরা শুধু কাঁথা নকশার মধ্যেই সীমাবদ্ধ নন। কাঁথার পাশাপাশি তারা তৈরি করছেন শাড়ি, মানিব্যাগ, চাদর, কুশন, বিছানার চাদর, কম্পিউটার কভার, চশমার কভার, ছাতা, টেবিল ক্লথ, গ্লাস-প্লেট ম্যাট, মাফলারসহ আরও হরেক রকমের পণ্য।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই