শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

শাজাহানপুরে প্রধানমন্ত্রীর উপহারের ঘরে প্রথম ঈদ

শাজাহানপুরে প্রধানমন্ত্রীর উপহারের ঘরে প্রথম ঈদ

গৃহহীন ও ভাসমান অবস্থায় অন্যের জমিতে বা বাড়িতে থাকা মানুষগুলোর এবারে ঈদ কাটছে অন্যবারের চেয়ে আলাদা।নিজের একটি পাকা ঘর হবে এমনটা কখনই আশা করেননি তারা। তবে তারা স্বপ্ন দেখতেন নিজের একটি ঘরের। তা বাস্তবে রুপ পাওয়ায় তাদের এখন সামাহীন আনন্দ।

এবারে প্রধানমন্ত্রীর উপহারে নতুন বাড়িতে ঈদ উদযাপন করেছেন বগুড়ার শাজাহানপুর উপজেলার ডোমনপুকুর আশ্রয়ণ প্রকল্পের ৩২ গৃহহীন পরিবার। এখানে আরও ১৩টি পরিবারকে আশ্রয়ণ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে ঘর দেওয়া হয়েছে।

আশ্রয়ণ প্রকল্পে আনন্দ বাড়িয়ে দিতে ঈদের পূর্বেই উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ঈদ সামগ্রী পৌঁছে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ আহমেদ।

ঈদের দিন সকালে উপজেলার ডোমনপুকুর আশ্রয়ণ প্রকল্প গিয়ে দেখা যায়,নিজ ঘরে সবাই একত্রে প্রথমবারের মতো ঈদ উদযাপন করছেন তারা।সকাল থেকে মুষলধারে বৃষ্টি হলেও তাদের আনন্দের সীমা নেই।নতুন ঘরে ঈদ করতে পেরে আশ্রয়ণ প্রকল্পের শিশুরাও উচ্ছ্বসিত।ঈদে পরিবার পরিজন নিয়ে সেমাই, পোলাও রান্না করতে ব্যস্ত সময় পার করছেন তারা।

নতুন ঘর পাওয়া বিউটি বেগম। তিনি গ্রামে গ্রামে ঝাঁড়ু বিক্রি করেন।স্বামীর মৃত্যুর পর নিজের জমি বলতে তেমন কিছুই ছিল না। সাজাপুর পন্ডিতপাড়া গ্রামের প্রতিবেশীর উঠানে ওপর ঝুঁপড়ি ঘরে বসবাস করতেন।এবার তার ঠাঁই হয়েছে উপহারের পাকা ঘরে।

তিনি বলেন,‘আগে অন্যর বারান্দায় কোনোমত থাকতাম।নিজের জমি ও পাকা ঘর পাওয়া আমার কাছে স্বপ্নের মতো।প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। আল্লাহ তাকে যুগ যুগ বাঁচিয়ে রাখুক।’

কথা হয় রিকশা চালক রমিজ উদ্দিন সঙ্গে। তিনি বলেন,‘আগে আমার ঘর ছিল না। বউ নিয়ে অনেক কষ্টে ছিলাম।সরকার আমাদের ঘর দিয়েছে। সেই ঘরে ঈদ করছি।এর চেয়ে আনন্দের কী হতে পারে? পাকা বাড়িতে থাকার কথা স্বপ্নেও ভাবিনি।কিন্তু সেই স্বপ্নপূরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

উপজেলা নিবার্হী কর্মকর্তা আসিফ আহমেদ জানান, প্রধানমন্ত্রী উপহারের ঘরে প্রথমবারের মতো গৃহহীন পরিবার নিজেদের পাকা ঘরে ঈদ করতে পারছেন।এটি তাদের জন্য অবশ্যই অনেক আনন্দের।অসহায় পরিবারগুলোর কাছে এটি বেঁচে থাকার নতুন অবলম্বন।তাদের মাঝে ঈদের খুশি ছড়িয়ে দিতে প্রশাসনের পক্ষ থেকে ঈদসামগ্রী পৌঁছে দেওয়া হয়।

এর আগে, গত (২৬ এপ্রিল) মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাচ্যুয়ালি এক অনুষ্ঠানের মাধ্যমে যুক্ত হয়ে সারা দেশে ৩২ হাজার ৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঈদ উপহার হিসবে ঘরগুলো প্রদান করেন।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু