বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শুভ জন্মদিন ‘মি.ডিপেন্ডেবল’

শুভ জন্মদিন ‘মি.ডিপেন্ডেবল’

ব্যাট হাতে সময়টা ভাল যাচ্ছে না মুশফিকুর রহিমের। যে কারণে চারদিক থেকে ধেয়ে আসছে সমালোচনা। তবে সবকিছু মুখ বুঝে সহ্য করে যাচ্ছেন তিনি। আসন্ন ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে স্বরূপে ফিরেই হয়তো জবাবটা দেবেন এ ব্যাটার। এমন এক সময়ে ৩৪তম জন্মদিনটাও চলে এসেছে ‘মি.ডিপেন্ডেবলের’। সোমবার তার জন্মদিন। শুভ জন্মদিন মুশি। 

১৯৮৭ সালের আজকের এই দিনে রাজশাহী বিভাগের বগুড়া শহরে জন্মগ্রহণ করেছিলেন মুশফিক। নিজের জন্মদিনকে রাঙিয়ে রাখার সুযোগ থাকছে তার নিজের হাতেই। আসন্ন ঘরের মাঠে লঙ্কা সিরিজেই জ্বলে উঠার আশায় রয়েছেন তিনি। 

মুশফিকের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটেছিল ২০০৫ সালে। দলের বেকআপ উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের সেই সফরে ১৭ বছর বয়সে প্রস্তুতি ম্যাচে সাসেক্সের বিপক্ষে ৬৩ রানের ইনিংস এরপর নটিংহ্যাম্পশায়ারের বিপক্ষে অপরাজিত ১১৫* রানের ইনিংস খেলেন। 

২৬ মে মুশফিক মাত্র ১৬ বছরে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের জার্সিতে টেস্ট অভিষেক হয়। তার পরের বছর ৬ আগস্ট হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে জাতীয় দলের হয়ে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়। এর পরেই বাংলাদেশ ক্রিকেটের প্রভ্রযজ্ঞ নির্ভরযোগ্য ক্রিকেটার হয়ে উঠেন মুশফিক।মুশফিক উইকেট কিপিং এবং মিডল ওর্ডারে বাংলাদেশের মূল ভরসা। ২০০৯ সালের আগস্ট থেকে ২০১০ সালের ডিসেম্বর পর্যন্ত মুশফিকুর রহিম দলের ভাইস ক্যাপ্টেন ছিলেন।

এখনো পর্যন্ত বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৮০ টি টেস্ট খেলেছেন মুশফিক। দেশের ইতিহাসের প্রথম ডাবল সেঞ্চুরিয়ান এবং এখনো পর্যন্ত একমাত্র ব্যাটসম্যান হিসেবে টেস্টে ২টি ডাবল সেঞ্চুরি করা মুশফিক মোট ৭টি সেঞ্চুরিতে ৩৬.২৬ গড়ে রান করেছেন ৪৯৩২।

ওয়ানডে ক্রিকেটে ২৩৩ ম্যাচ খেলে ৩৬.৭৯ গড়ে মুশফিকের রান ৬৬৯৭, সেঞ্চুরি ৮টি। এদিকে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণ টি-টোয়েন্টিতেও টাইগারদের পক্ষে সর্বোচ্চ ১০০টি ম্যাচ খেলেছেন তিনি। ৬ ফিফটিতে মুশফিকের নামের পাশে রয়েছে ১৪৯৫ রান।

মুশফিক ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত ছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক। তার অধীনে বাংলাদেশ টেস্টে হারিয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলঙ্কার মত পরাশক্তিদের। প্রথমবারের মতো খেলেছে এশিয়া কাপ ক্রিকেটের ফাইনালে। সবমিলিয়ে ৩৭টি ওয়ানডে, ৩৪টি টেস্ট এবং ২৩টি টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন মুশফিক।

ক্যারিয়ারের শুরু থেকেই দারুণ খেলছেন মুশফিক। তবে সম্প্রতি তার ব্যাটে চলছে খরা। যে কারণে সমালোচনার মুখে পড়েছেন তিনি। তাই তার ক্যারিয়ারও পড়েছে হুমকির মুখে। যদিও নামটা মুশফিক। তাই ভক্তরা আশা করছেন দ্রুত সময়ের মধ্যে স্বরূপে ফিরে উচিৎ জবাবই দেবেন। 

দৈনিক বগুড়া