বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বগুড়ার শেরপুরে আত্মরক্ষার কৌশল শিখছে তরুণীরা

বগুড়ার শেরপুরে আত্মরক্ষার কৌশল শিখছে তরুণীরা

শুক্রবার বিকেল পাঁচটা। বগুড়ার শেরপুর উপজেলা সদর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে চলছে কারাতে প্রশিক্ষণ। বারো থেকে পঁচিশ বছরের ত্রিশজন তরুণী এই প্রশিক্ষণ নিচ্ছেন। বাংলাদেশ শেশিনকাই সিতো-রিউ করাতে-দো এসোসিয়েশনের সহকারি প্রশিক্ষক এড. হালিমা খাতুন আত্মরক্ষার নানা কৌশল শেখাচ্ছেন। নিজেকে রক্ষায় তরুণীরাও সেই কৌশল রপ্তের চেষ্টা করছেন।

'ভবিষ্যতের জন্য যুব দক্ষতার রূপান্তর'-প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব যুব দক্ষতা দিবস উপলক্ষ্যে নারীদের আত্মরক্ষার দক্ষতা বৃদ্ধির জন্য উইমেনস হ্যাভেন ফর হিউম্যানিটি সংস্থার সহযোগিতায় স্বপ্ন ইয়ুথ ডেভেলপমেন্ট অরগানাইজেশান এই প্রশিক্ষণের আয়োজন করেন। নারীদের প্রাথমিক আত্মরক্ষা বিষয়ক প্রশিক্ষণ কোর্সের নাম দেওয়া হয়েছে ‘আপোষ নয়, আত্মরক্ষা’। এই উপজেলায় এমন উদ্যোগ এই প্রথম।

শুক্রবার (১৫জুলাই) এই কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিনেন- উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা বিজয় চন্দ্র দাস, কারাতে প্রশিক্ষক আমিনুল ইসলাম, স্বপ্ন ইয়ুথ ডেভেলপমেন্ট অরগানাইজেশানের উপদেষ্টা পরিষদের সভাপতি শাহনাজ পারভীন, সংস্থাটির প্রতিষ্ঠাতা ও সভাপতি মাসুমা মরিয়ম এবং স্বেচ্ছাসেবক আমিনা মুমতারিন শ্রেয়া।

কারাতে প্রশিক্ষণের প্রয়োজনীয়তা তুলে ধরে প্রশিক্ষক এড. হালিমা খাতুন বলেন, সমাজে নানা অবক্ষয় দেখা দিচ্ছে। বখাটেদের উৎপাত রেড়েই চলছে। ফলে প্রতিনিয়তই নারীরা যৌন হয়রানির শিকার হচ্ছেন। এছাড়া কোনো মানুষ বিপদে পড়লে উপস্থিত লোকজন সাহস করে এগোতে চায় না। তাই শিশু থেকে বৃদ্ধ সবারই কারাতে শেখা উচিত। তাছাড়া এই কারাতে শেখা শারীরিক ও মানসিক উৎকর্ষ সাধনে ভালো ভূমিকা রাখে। কিন্তু এটা শেখার তেমন কোনো উদ্যোগ নেওয়া হয় না বললেই চলে। সেই দিক বিবেচনায় স্বপ্ন ইয়ুথ ডেভেলপমেন্ট অরগানাইজেশানের এই উদ্যোগ তরুণ-তরুণীদের মধ্যে উৎসাহ ও ব্যাপক সাড়া ফেলবে বলেও মন্তব্য করেন তিনি।

অনেক আগ্রহ নিয়েই তরুণীরা কারাতের প্রাথমিক প্রশিক্ষণ গ্রহণ করেন। যা দেখে অভিভূত হন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা বিজয় চন্দ্র দাস। তিনি মেয়েদের নিজেদের আত্মরক্ষার জন্যে এমন উদ্যোগ নেওয়ায় আয়োজকদের সাধুবাদ জানান।

অত্র সংগঠনের উপদেষ্টা পরিষদের সভাপতি শাহনাজ পারভীন বলেন, নারীরা এখনো অনেক দিক থেকে পিছিয়ে রয়েছে। তাই মেয়েদের নিজেদের আত্মরক্ষায় কারাতে প্রশিক্ষণ খুবই জরুরি। সেই দিক বিবেচনায় স্বপ্ন ইয়ুথ ডেভেলপমেন্ট অরগানাইজেশানের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এটি চলমান থাকবে। প্রথম পর্যায়ে ত্রিশজনকে এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। তিনি সংগঠনটি (২০১৫সাল) প্রতিষ্ঠার পর থেকেই তরুণদের নিয়ে কাজ করে আসছে দাবি করে আরও বলেন, বর্তমানে অরগানাইজেশনটি দেশে ও দেশের বাইরের তরুলদের জন্যেও কাজ করছে।

স্বপ্ন ইয়ুথ ডেভেলপমেন্ট অরগানাইজেশনের সভাপতি মাসুমা মরিয়ম বলেন, নারীদের জন্য এই বিশেষ কোর্স আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে বিভিন্ন প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করতে নারীদের আত্মবিশ্বাস বৃদ্ধি করা ও আত্মরক্ষা বিষয়ক প্রশিক্ষণের প্রতি তাদের আগ্রহী করে তোলা। একজন অভিজ্ঞ পেশাদার কারাতে প্রশিক্ষক, বিভিন্ন প্রতিকূল পরিস্থিতি থেকে নারীদের নিজেকে রক্ষা করার জন্য বিভিন্ন কৌশল সম্পর্কে প্রাথমিক ধারণা  এবং প্রায়োগিক প্রশিক্ষণ প্রদান।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু