শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বগুড়ায় অনুমোদনহীন সারের কারখানা, সিলগালা ও জরিমানা

বগুড়ায় অনুমোদনহীন সারের কারখানা, সিলগালা ও জরিমানা

বগুড়ার কাহালুতে অনুমোদনহীন এক সার কারখানায় সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করছে ভ্রাম্যমাণ আদালত। এসময় প্রতিষ্ঠানটি সিলগালা দিয়ে বন্ধ করা হয়ছে। মঙ্গলবার কাহালু উপজেলার নিশ্চিন্তপুর বৌ-বাজার এলাকায় দুপুর ১২ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত  এ অভিযান পরিচালনা করা হয়। জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) এর তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইম।

আদালত সূত্রে জানা যায়, কাহালুতে আনিকা এগ্রো ইন্ডাস্ট্রিজ নামে একটি কারখানা দীর্ঘদিন যাবত অনুমোদনহীম ভাবে চারধরনের জিঙ্ক সালফেট সার উৎপাদন করে আসছে। জাকির হোসেন নামে এক ব্যক্তি এই প্রতিষ্ঠানটি পরিচালনা করেন। তার বাড়ি ঝিনাইদহের সদর উপজেলায়। তবে বগুড়া সদরে ভাড়া বাসায় বসবাস করেন। 

প্রতিষ্ঠানের নাম আনিকা হলেও তিনি অন্য আরেকটি প্রতিষ্ঠানের লাইসেন্সে কারখানা পরিচালনা করেন। এটা আইন বহির্ভুত। এ ছাড়া জাকির নিজেদের কোম্পানির নামে কোনো সার উৎপাদন করে না। 

আনিকা এগ্রো ইন্ডাস্ট্রিজ নিজে কোনো সার বাজারজাত করেন না। তারা মূলত বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হয়ে গোপনে নিম্নমানের ও নকল সার সরবরাহ করে। ওই প্রতিষ্ঠানগুলো সারগুলো নিজের নামে প্যাকেটিং করে বাজারজাত করে।

অভিযানের সময় ভ্রাম্যমাণ আদালত,সার তৈরির কাচামাল (ম্যাগনেশিয়াম সালফেট) আনুমানিক ১৮৯বস্তা (প্রতি বস্তায় ৫০কেজি),সার তৈরির কাচামাল (ম্যাগনেশিয়াম সালফেট) আনুমানিক ১৬২০বস্তা (প্রতি বস্তায় ২৫কেজি), জিংক সালফেট হেপ্টা হাইড্রেট সার ২৫বস্তা (প্রতি বস্তায় ৫০কেজি) ও এসিড ভর্তি ড্রাম ১৬টি (প্রতি ড্রাম ৫০লিটার) এবং খালি ড্রাম ৪৭০টি জব্দ করে।

অভিযানে বিএসটিআই বগুড়া কার্যালয়ের পরিদর্শনকারী কর্মকর্তা (সিএম উইং) প্রকৌশলী জুনায়েদ আহমেদ ও কৃষি সম্প্রসারণ অফিসার রাকিব হাসান উপস্থিত ছিলেন। এছাড়াও জেলা ও আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরা আইনশৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন। 

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই