বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বগুড়ার বাঁধাকপি রপ্তানি হচ্ছে ছয় দেশে

বগুড়ার বাঁধাকপি রপ্তানি হচ্ছে ছয় দেশে

বগুড়ার বাঁধাকপি রপ্তানি হচ্ছে ছয় দেশে। দেশগুলো হলো- মালয়েশিয়া, সিঙ্গাপুর, দুবাই, নেপাল, শ্রীলঙ্কা ও সৌদি আরব। বাঁধাকপির পাশাপাশি বিদেশের বাজারে চাহিদার সৃষ্টি করেছে বগুড়ার আলুও। শীতকালীন ও গ্রীষ্মকালীন সবজি উৎপাদন করে রেকর্ড গড়েছে বগুড়ার চাষিরা। প্রতিবছর বিপুল পরিমাণ সবজি চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন বগুড়ার চাষিরা।

শীত আসা আরও কিছুদিন বাকি থাকলেও বগুড়া অঞ্চলের শীতকালীন সবজি চাষে চাষিরা বসে নেই। আগামজাতের সবজি চাষ করে বাজারে তুলতে শুরু করেছেন। এই শীতের সবজির দামও বেশি। আগাম শীতকালীন সবজি বিক্রি করে দ্বিগুণ আয়ের পথ সৃষ্টি করেছে সবজি চাষিরা। বগুড়ার বিভিন্ন হাটবাজার ঘুরে দেখা গেছে, বাজারে আগামজাতের শিম, মুলা, বাঁধাকপি, ফুলকপি, পালং শাক পাওয়া যাচ্ছে। কয়েক বছর ধরে আলুসহ অন্যান্য সবজি পাওয়া গেলেও ২ বছর ধরে বাঁধাকপির চাহিদা বেড়েছে। গত বছরে শুধু বগুড়ার শিবগঞ্জ উপজেলা থেকে ১৪ হাজার টন আলু ও ২ হাজার ৪০০ টন বাঁধাকপি রপ্তানি হয়েছে বিদেশে। বগুড়া সদর উপজেলা থেকে গত বছর ১২০০ টন আলুসহ বাঁধাকপি গেছে বিভিন্ন দেশে।  রপ্তানিকারক প্রতিষ্ঠান মাসওয়া এগ্রো কোম্পানির বগুড়া প্রতিনিধি মেসার্স সাগর ট্রেডার্সের সাগর হোসেন জানান, তালিকাভুক্ত চাষির কাছ থেকে সবজি ক্রয় করে প্রক্রিয়াজাতের পর কন্টেইনারে চট্টগ্রামে পাঠানো হয়। সেখান থেকে জাহাজে করে বিভিন্ন দেশে যাচ্ছে।

সদর উপজেলার আশোকালা এলাকার সবজি চাষি ফারুক হোসেন জানান, এখন মুলা তুলে বাজারে বিক্রিতে দাম বেশি পাওয়া যাচ্ছে। পুরোদমে শীত সবজির বাজার শুরু হলে মুলার কেজি ২/৩ টাকা করেও নিতে চাইবে না।

কৃষি সম্প্রসারণ অধিদফতর বগুড় সূত্রে জানা যায়, চলতি বছর বগুড়া, জয়পুরহাট, পাবনা ও সিরাজগঞ্জ জেলায় আগাম সবজি চাষের লক্ষ্যমাত্রা ছিল ৪৯ হাজার ৬৪০ হেক্টর। চাষ হয়েছে ২৬ হাজার ২২৭ হেক্টর জমিতে। বগুড়ায় আগাম সবজি চাষে লক্ষ্যমাত্রা ছিল ১৩ হাজার ৫০০ হেক্টর। আবাদ হয়েছে ৫ হাজার ৫৯৫ হেক্টর জমিতে। শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) তাসলিমুজ্জামান জানান, শিবগঞ্জ থেকে বিদেশে সবজি রপ্তানি হচ্ছে এটা নিশ্চয় সুসংবাদ। এতে কৃষক উপকৃত হবে আরও ভালো সবজি উৎপাদনে আগ্রহী হবে। উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয়ের পক্ষ থেকে কৃষকদের বিভিন্ন সময়ে সহযোগিতা করা হয়ে থাকে।

দৈনিক বগুড়া