• মঙ্গলবার   ০৬ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৯

  • || ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

বগুড়ায় বিদেশগামী কর্মীদের প্রি ডিপারচার ওরিয়েন্টেশনের উদ্বোধন

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২  

বগুড়া জেলা প্রশাসক মো: জিয়াউল হক বলেছেন, মানুষ বিদেশে গিয়ে দিনরাত কষ্ট করে অর্থ উপার্জন করে তা দেশে পাঠায় কিন্তু টাকা পাঠানোর সাথে সাথে খেয়াল করতে হবে সেই টাকা কোথায় ব্যয় হচ্ছে। তিনি বলেন, দেশের অর্থনীতির চাকা সচল রাখতে প্রবাসীদের অর্থ অবশ্যই উৎপাদনশীল ও ফলপ্রসু খাতে ব্যয় নিশ্চিত করতে হবে।

জেলা প্রশাসক বলেন, অনেক প্রবাসী সাময়িক লাভের কথা চিন্তা করে কষ্টার্জিত টাকা হুন্ডির মাধ্যমে অবৈধ পন্থায় দেশে পাঠায় এতে যেমন দেশের অর্থনীতিতে প্রভাব পড়ে তেমনি সেই প্রবাসীরও সম্পূর্ণ টাকা ক্ষতিগ্রস্থ হওয়ার ঝুঁকিতে থাকে। তাই বৈধ পন্থায় সবসময় বিদেশ থেকে টাকা পাঠানোর লক্ষ্যে তিনি প্রবাসীদের আহ্বান জানান। এছাড়াও সরকারি বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে দক্ষ হয়ে তারপরে বিদেশ যাওয়ার সিদ্ধান্ত নিতে বিদেশ গমনেচ্ছুদের অনুরোধ জানান তিনি।

‘পিডিও করে সচেতন হব, বৈধ পথে বিদেশ যাব’ স্লোগানে বগুড়ায় রবিবার দুপুরে শহরের জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে বিদেশ গমনেচ্ছু ও বিদেশগামী প্রায় ৭৫ জন কর্মীর ৩দিন ব্যাপী প্রি ডিপারচার ওরিয়েন্টেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলি বলেন। ওরিয়েন্টেশনে সভাপতির বক্তব্যে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক আতিকুর রহমান বলেন, উক্ত ওরিয়েন্টেশনের মাধ্যমে বিদেশ গমনেচ্ছু ও বিদেশগামী কর্মীরা নিরাপদ অভিবাসন, প্রবাস কর্মী ও তাদের পরিবারের সদস্যদের কল্যাণ কার্যক্রম, বিমানবন্দরের আনুষ্ঠানিকতা, রেমিটেন্স ব্যবস্থাপনা, গন্তব্য দেশের আইন-কানুন, নিয়মনীতি, ভাষা সংস্কৃতি ইত্যাদি সম্পর্কে সম্যক ধারণা পাবে। তিনি বলেন, বিদেশে কর্মরত বাংলাদেশী কর্মীদের আচরণের সাথে বাংলাদেশের সম্মান জড়িত তাই এখন থেকে ওয়ানস্টপ সার্ভিস সেন্টারের মতো প্রবাস গমণেচ্ছুদের অনলাইন রেজিস্ট্রেশন, বায়োমেট্রিক ও এবং প্রি ডিপারচার ওরিয়েন্টেশন সবগুলোই জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস বগুড়ায় প্রদান করা হবে মর্মে বলেন এই কর্মকর্তা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন টিটিসি বগুড়ার অধ্যক্ষ সুশান্ত কুমার রায়। ওরিয়েন্টেশন উদ্বোধন পরবর্তী বগুড়া জেলার প্রবাসী কর্মীদের ৫ জন প্রতিবন্ধী সন্তানকে অনুদানের চেক তুলে দেন জেলা প্রশাসক জিয়াউল হক। উল্লেখ্য, অভিবাসী প্রেরণে ৬৪ জেলার মাঝে বগুড়ার অবস্থান ২৩তম কিন্তু উত্তরবঙ্গে রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলার মাঝে বগুড়ার অবস্থান প্রথম।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া