• মঙ্গলবার   ০৬ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৯

  • || ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

বগুড়ায় দুপ্রকের বিতর্ক প্রতিযোগিতার সেমিফাইনাল অনুষ্ঠিত

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২  

বগুড়ায় জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির (দুপ্রক) আয়োজনে এবং দুর্নীতি দমন কমিশন জেলা কার্যালয়ের সহযোগিতায় কয়েকধাপে অনুষ্ঠিত হওয়া আন্ত:স্কুল দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতার সেমিফাইনাল বুধবার প্রাণবন্ত আয়োজনে পুলিশ লাইন্স অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

'নাগরিকদের দায়বদ্ধতাই দুর্নীতি প্রতিরোধে মূখ্য ভূমিকা পালন করতে পারে' বিষয়ে সেমিফাইনালে বিতর্ক প্রতিযোগিতায় মুখোমুখি হয় আমর্ড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল ও কলেজ এবং পুলিশ লাইন্স স্কুল ও কলেজ এর বিতার্কিক শিক্ষার্থীরা। এছাড়াও 'অধিক মুনাফা লাভের প্রবণতাই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির মূল কারণ' বিষয়ে প্রতিযোগিতায় মুখোমুখি হয় বিয়াম মডেল স্কুল ও কলেজ এবং মাটিডালি উচ্চ বিদ্যালয়। প্রতিযোগিতায় উভয় পক্ষের বিতর্কের লড়াই শেষে চূড়ান্ত প্রতিযোগিতার জন্যে বিজয়ী হয়েছেন পুলিশ লাইন্স স্কুল ও কলেজ এবং বিয়াম মডেল স্কুল ও কলেজ এর বিতার্কিক দল।

প্রতিযোগিতা পরবর্তী জেলা দুপ্রকের সভাপতি অধ্যাপক মো: মোজাম্মেল হকের সভাপতিত্বে ও জেলা দুপ্রকের সদস্য সঞ্জু রায়ের পরিচালনায় সংক্ষিপ্ত এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় যেখানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে মানবিক মূল্যবোধসম্পন্ন জীবন গড়ার লক্ষ্যে করণীয় নিয়ে আলোচনা করেন জেলা দুপ্রকের সাধারণ সম্পাদক অমরেশ মূখার্জ্জী।

এছাড়াও অনুষ্ঠানে প্রতিযোগিতার বিচারক হিসেবে শিক্ষার্থীদের উদ্দেশ্যে পর্যায়ক্রমে দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখেন বগুড়া সরকারি কলেজের সহযোগী অধ্যাপক ড. প্রণবানন্দ সাহা, কলেজের সহকারী অধ্যাপক মামুনুর রশিদ এবং দুদক জেলা কার্যালয়ের সহকারী পরিচালক তারিকুর রহমান।

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন বগুড়া জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির কার্যনির্বাহী সদস্য যথাক্রমে আল মামুন সরদার, বাবুল আখতার রিপন ও তাহমিনা পারভীন শ্যামলী এবং উন্নয়নকর্মী বজলুর রহমান বাপ্পী।

উল্লেখ্য, দুর্নীতি প্রতিরোধে জনমত গঠনে এবং শিক্ষার্থীদের ছোট থেকেই দুর্নীতিবিরোধী মানসিকতা নিয়ে বেড়ে ওঠা নিশ্চিতে দুদকের  সহযোগিতায় দুর্নীতি প্রতিরোধ কমিটি নানাবিধ কার্যক্রম করে থাকে যার ধারাবাহিতায় বগুড়াতে ৮টি বিদ্যালয়ের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে জেলা দুপ্রক ব্যতিক্রমধর্মী ও প্রাণবন্ত দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছে বুধবার যার সেমিফাইনাল পর্ব শেষ হলো এবং বর্ণাঢ্য আয়োজনে খুব দ্রুত উক্ত প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে মর্মে জানান আয়োজক সংশ্লিষ্টরা।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া