বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শাজাহানপুরে মাটি দস্যুদের বিরুদ্ধে ইউএনও’র অভিযান

শাজাহানপুরে মাটি দস্যুদের বিরুদ্ধে ইউএনও’র অভিযান

বগুড়ার শাজাহানপুরে মাটি দস্যুদের হাত থেকে ফসলি জমি রক্ষায় আকষ্মিক অভিযানে নেমেছেন উপজেলা নির্বাহী অফিসার সাইদা খানম।  রোববার দুপুরে উপজেলা খলিশাকান্দি, পারতেখুর ও সাজাপুর পদ্মপুকুর এলাাকয় পৃথক ৩টি মাটির পয়েন্টে অভিযান পরিচালনা করেন। এ সময় খলিশাকান্দি পয়েন্ট থেকে এসকেভেটরের ২টি ব্যাটারি জব্দ করা হয়। এতে বেপরোয়া মাটিদস্যুরা আতংকিত হয়ে পড়েছে।

উল্লেখ্য, শাজাহানপুর উপজেলায় বেশ কিছু ইট ভাটা গড়ে ওঠায় প্রতিবছর শুষ্ক মৌসুমে মাটি ব্যবসায়ীরা ব্যাপক হারে কৃষি জমির মাটি কেটে আসছে। প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেও মাটি দস্যুদের দমন করা যাচ্ছে না। দিনের বেলায় অভিযান হওয়ায় প্রশাসনের চোখ ফাঁকি দিতে মাটি দস্যুরা রাতের বেলায় মাটি কাটা শুরু করে। এবারও মাটি দস্যুদের দৌড়াতেœ উজার হচ্ছে কৃষি জমির টপ সয়েল। এতে অনাবাদি হয়ে পড়ছে তিন ফসলি জমি গুলো। গভীর করে মাটি কাটায় কৃষি জমি গুলো পুকুরে পরিণত হচ্ছে। পাশে থাকা ফসলি জমি গুলো গভীর খাদে ধ্বসে পড়ছে। অপরদিকে মাটিবাহী ট্রাকের বেপরোয়া চলাচলে কোটি কোটি টাকায় নির্মিত রাস্তা ক্ষতিগ্রস্ত হয়ে চলাচলের অনুপযোগি হয়ে পড়ছে।

এমন অভিযোগে ভিত্তিতে  রোববার ৩টি মাটির পয়েন্টে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার সাইদা খানম। শাজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদা খানম জানিয়েছেন, কৃষি জমি থেকে মাটি কাটা অপরাধ। মাটি ব্যবসায়ীর যত শক্তিশালীই হোক তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

দৈনিক বগুড়া