শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বগুড়ায় গুদাম থেকে ১১৩০ বস্তা সরকারি চাল জব্দ, জরিমানাসহ সিলগালা

বগুড়ায় গুদাম থেকে ১১৩০ বস্তা সরকারি চাল জব্দ, জরিমানাসহ সিলগালা

বগুড়ায় গুদাম থেকে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির এক হাজার ৩৩০ বস্তা(৩০ কেজি) চাল জব্দ করা হয়েছে। বুধবার সন্ধ্যায় সারিয়াকান্দি উপজেলার কালিতলা এলাকায় জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) তথ্যের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত এই অভিযান পরিচালনা । অভিযানে সরকারি চাল জব্দের পাশাপাশি প্রতিষ্ঠান সিলগালাসহ ৫০ হাজার টাকা জরিমানা করে আদালত। অভিযানে নেতৃত্ব দেয়া জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইম এসব তথ্য নিশ্চিত করেছেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, স্থানীয় যুবলীগ নেতা শাহাদত হোসেন এবং শাহিন আলম দুই ভাই মিলে চালের ব্যবসা করেন। শাহাদত তার নিজ বাসভবনের নিচতলার গুদামে সরকারি চাল মজুত করেছে এনএসআই'র দেয়া এমন খবরে ভ্রাম্যমাণ আদালত সেখানে অভিযান পরিচালনা করেন।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইম বলেন, 'অভিযানে গুদামে অবৈধ ও বেআইনভাবে গুদামজাত করা সরকারি খাদ্যবান্ধব কর্মসূচীর ১১৩০ বস্তা চাল পাওয়া যায়। অভিযুক্ত শাহিন গুদামে রাখা চালের বস্তার কোনরূপ ক্রয় বা বিক্র‍য় রশিদ প্রদর্শন এবং চালের বস্তার উৎস সম্পর্কে জবাব দিতে পারেনি। এছাড়া চালের গুদামের কৃষি বিপণন আইন অনুসারে যথাযথ লাইসেন্স প্রদর্শন করতেও তিনি ব্যর্থ হন। পরে শাহিন আলমের অপরাধ স্বীকার করলে  ৫০ হাজার টাকা জরিমানাসহ সিলগালা এবং  অবৈধভাবে মজুদকৃত ১১৩০ বস্তা চাল জব্দ করে উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের জিম্মায় প্রদান করা হয়।'  

জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান। অভিযানে কৃষি বিপনন অধিপ্তরের বাজার কর্মকর্তা আবু তাহের, সারিয়াকান্দি উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা  আতিকুর রহমানসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। 

দৈনিক বগুড়া