বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বীজতলা তৈরীতে ব্যাস্ত সারিয়াকান্দির চাষিরা

বীজতলা তৈরীতে ব্যাস্ত সারিয়াকান্দির চাষিরা

বগুড়ার সারিয়াকান্দিতে চাষিরা ইরি-বোরো চাষের প্রস্তুতি নিতে শুরু করেছেন। ধান কাটা শেষ হতেই জমি হাল চাষ করছেন। এছাড়াও জমিতে বিভিন্ন রকমের আগাছা, ধান গাছের গোড়ার অংশ পরিষ্কার করছেন চাষিরা। তাছাড়াও ধান রোপনের জন্য বীজতলা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। প্রচন্ড শীতের আগেই বীজতলায় চারাগাছে যাতে কোল্ড ইনজুরি বা শীতকালীন অন্যান্য রোগবালাই আক্রমণ করতে না পেরে শীতের আগেই সেজন্য চারাগাছ তৈরী করতে চান তারা।

স্থানীয়সূত্রে জানা যায়, আমনধান কাটা এরইমধ্যে শেষ হয়েছে। কিন্তু আগে থেকেই চাষিরা শুরু করে দিয়েছেন ইরি-বোরো বীজতলা তৈরীর কাজ। দোকান থেকে ক্রয় শুরু করে দিয়েছেন উচ্চ ফলনশীল জাতের ইরি-বোরো বীজ। এরইমধ্যে অনেক চাষি বীজতলা তৈরী করে তাতে বীজধান বোপন করেছেন। উপজেলা কৃষি অফিসসূত্রে জানা গেছে, সারিয়াকান্দি উপজেলা এলাকার ১২ ইউনিয়নে ইরি-বোরো ধান রোপন করা হবে। তবে চরাঅঞ্চলের চেয়ে বিল এলাকার চাষিরা অধিকহারে ইরি-বোরো ধান রোপন করবেন।

এজন্য আসন্ন মৌসুমে ইরি-বোরো ধানের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে ১৪ হাজার ৪০০ হেক্টর জমি। সেজন্য ৮০০ হেক্টর জমিতে বীজতলা তৈরী করার জন্য লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। এরই মধ্যেই বীজতলায় বীজ বোপন শুরু করে দিয়েছেন চাষিরা। ফুলবাড়ী গ্রামের চাষি শাজাহান আলী সাজু বলেন, আমি এবার প্রায় ৫ বিঘা জমিতে ইরি ধান রোপন করবো। এজন্য ১০ শতাংশ জমিতে বি আর ৮৯, ১২০৩, কাঁটারি ভোগ ও হীরা-১৯ জাতের বীজতলা তৈরী করেছি। আশা করছি প্রচন্ড শীতের আগেই চারাগাছ গুলো রোপনের উপযোগী হবে। উপজেলা কৃষি অফিসার আবদুল হালিম বলেন, এ এলাকার চাষিরা অত্যন্ত সজাগ-সচেতন। তারা আমনে যেমন ভালো ফলন ফলিয়েছেন, তেমনি ভাবে ইরি-বোরো আবাদেও পরিশ্রম করে অধিক ফলন ঘরে তুলবেন। এজন্য আমদের মাঠ পর্যায়ের কর্মীরা কৃষকদেরকে পরামর্শ দিয়ে চলেছেন।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু