বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নন্দীগ্রামে আদর্শ বীজতলা তৈরীতে ঝুঁকছে কৃষকরা

নন্দীগ্রামে আদর্শ বীজতলা তৈরীতে ঝুঁকছে কৃষকরা

ভালো চারায় ভালো ফসল কথাটি মাথায় রেখে ভালো চারা পেতে বগুড়ার নন্দীগ্রামে দিনদিন আদর্শ বীজতলা তৈরীতে ঝুঁকছে কৃষকরা ফলে উপজেলায় আদর্শ বীজতলার পরিমান দিন দিন বাড়ছে। সুস্থ্য সবল চারা পেতে এবং চারার উৎপাদন খরচ কমাতে ক্রমেই জনপ্রিয় হচ্ছে আদর্শ বীজতলা।

এতে চারা তৈরীতে বীজের পরিমান কম লাগে, পাশাপাশি খুব সহজেই আন্তঃ পরিচর্যা করা যায়। বিক্ষিপ্ত ভাবে বীজতলা তৈরী করলে একদিকে যেমন বীজের অপচয় হয় অপরদিকে পরিচর্যা করা কঠিন হয়ে পড়ে। আদর্শ বীজতলা তৈরীতে এক মিটারপ্রস্থ এবং দশ মিটার দৈর্ঘ্য বিশিষ্ট বেড তৈরী করা হয় এবং দুই বেডের মাঝে এক ফুট পরিমান ফাঁকা রাখা হয়। তবে বীজতলার দৈর্ঘ্য জমির দৈর্ঘ্য বরাবর কম বা বেশী হতে পারে। দুই বেডের মাঝখানে ফাঁকা থাকায় খুব সহজেই সেখানে চলাফেরা করে বীজতলার সার্বিক পরিচর্যা করা যায়। উপজেলার সদর ইউনিয়ন, কাথম, হোসিয়ার পাড়া, কুমিড়া, থালতা মাঝগ্রাম সহ বিভিন্ন জায়গায় দেখা মিলছে আদর্শ বোরো বীজতলার।

নন্দীগ্রাম সদর ইউয়িনের কৃষক মোঃ আলামিন জানান, বেড করে বীজতলা তৈরী করাতে আমাদের চারার যত্ন করা খুব সহজ হচ্ছে। কাথম গ্রামের কৃষক মোঃ আফজাল বলেন, আমি আগে এলোমেলোভাবে বীজতলা করতাম। বীজের পরিমান শতাংশে চার কেজির উপরে লাগতো। এখন আদর্শ বীজতলা করাতে তিন কেজিতেই হয়ে যায়। উপজেলা কৃষি অফিসার মোঃ আদনান বাবু জানান, এ বছর বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৯,৭৬০ হেঃ সে লক্ষ্যে আমাদের বীজতলা তৈরী সম্পন্ন হয়েছে। তবে, আগের বারের চেয়ে এবার কৃষকেরা আদর্শ বীজতলার দিকে ঝুঁকছেন কারণ এতে চারা উৎপাদন সহজ এবং খরচও বেশ কম। আমরা কৃষি বিভাগের পক্ষ থেকে আদর্শ বীজতলার তৈরীর যাবতীয় পরামর্শ এবং সহযোগিতা প্রদান করছি।

দৈনিক বগুড়া