শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শিবগঞ্জে আত্মহত্যা প্রতিরোধে গ্রামে গ্রামে পুলিশের সচেতনতা সভা

শিবগঞ্জে আত্মহত্যা প্রতিরোধে গ্রামে গ্রামে পুলিশের সচেতনতা সভা

বগুড়ার শিবগঞ্জে আত্মহত্যা প্রতিরোধে গ্রামে গ্রামে সচেতনতা মূলকসভা করছে পুলিশ। ধর্মীয় সভা, সামাজিক অনুষ্ঠান ও মসজিদেও আইনশৃঙ্খলা রক্ষার জন্য মানুষকে সচেতনতার বানী পৌছে দিচ্ছেন তাঁরা। মোকামতলা পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ইন্সপেক্টর আশিক ইকবালের নেতৃত্বে এসব সচেতনতা মূলক কার্যক্রম চলছে শিবগঞ্জ উপজেলার দেউলী, সৈয়দপুর ও মোকামতলা ইউনিয়ন জুড়ে। সচেতন মহল বলছেন, এমন কার্যক্রম অব্যাহত থাকলে সামাজিক অপরাধ কমে যাবে অনেকাংশেই। সেই সাথে গড়ে উঠবে আত্মহত্যা ও অপরাধমুক্ত একটি শিক্ষিত সমাজ।

স্থানীয় বাসিন্দারা জানান, সম্প্রতি মোকামতলা, দেউলী ও সৈয়দপুর ইউনিয়নে ৪ টি আত্মহত্যার ঘটনা ঘটেছে। এরপরই আত্মহত্যা প্রতিরোধে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করছে পুলিশ। এছাড়া সন্ধ্যার পর কিশোর ও যুবকদের রাস্তায় দেখলে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সেই সাথে তাদের বুঝিয়ে বাড়ি পাঠানো হচ্ছে। স্কুল গুলোতেও মাদক ও সন্ত্রাস বিরোধী সভা করতে দেখা গেছে পুলিশ সদস্যদের।

উপজেলার দেউলী ইউনিয়নের মধুপুর গ্রামের আনারুল ইসলাম জানান, কিছুদিন আগে মোকামতলা পুলিশ তদন্ত কেন্দ্রের আয়োজনে আমাদের গ্রামে আত্মহত্যা প্রতিরোধে করনীয় শীর্ষক সচেতনতা সভা হয়েছে। যাতে আত্মহত্যার কুফল সম্পর্কে সুন্দর ভাবে ধারনা পেয়েছি আমরা।

সৈয়দপুর ইউনিয়নের জীবনপুর গ্রামের আপেল মাহমুদ নামের এক কিশোর জানান, আগে রাতের পর রাত রাস্তা ঘাটে স্কুল পড়ুয়া ছেলেরা অযথা সময় কাটাতো। মাঝে মাঝে ছোটখাটো অপরাধেও লিপ্ত হতো। কিন্তু সম্প্রতি রাস্তায় রাস্তায় পুলিশের সতর্ক নজরদারি দেখতে পাচ্ছি।

মোকামতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহসান হাবিব সবুজ জানান, সম্প্রতি এই অঞ্চলে আত্মহত্যার প্রবণতা বেড়ে গেছে। আত্মহত্যা প্রতিরোধে পুলিশের এমন উদ্যোগ প্রসংশার দাবি রাখে।

মোকামতলা বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক জাহাঙ্গীর আলম জানান, এমন কার্যক্রম অব্যাহত থাকলে সামাজিক অপরাধ কমে যাবে অনেকাংশেই। সেই সাথে গড়ে উঠবে আত্মহত্যা ও অপরাধমুক্ত একটি সমাজ।

এব্যাপারে মোকামতলা পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ আশিক ইকবাল জানান, বগুড়ার পুলিশ সুপারের নির্দেশনায় সামাজিক অপরাধ থেকে মানুষকে সচেতন করতে আমরা মসজিদ,ইসলামী জালসা,মন্দির ও সামাজিক অনুষ্ঠান গুলোতে প্রচারনা চালিয়ে যাচ্ছি। এছাড়া মাদক ও ক্রাইম গ্যাং তৈরি যেনো না হয় সেজন্য শিশু ও কিশোরদের সচেতন করছি। এ ক্ষেত্রে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতা সভা করে যাচ্ছি। আশাকরি এসব সচেতনতা সভার বড় একটি সুফল দেখতে পাবে এলাকাবাসী।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই