• মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

নন্দীগ্রামে কৃষি কাজে সচেতনতায় কাজ করছে প্ল্যান্টডক্টর মোবাইলটিম

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩  

ফসল সুরক্ষার জন্য বালাইনাশক ব্যবহৃত হলেও বেশীরভাগ ক্ষেত্রেই সঠিকভাবে বালাইনাশক ব্যবহার না করার কারণে মারাত্বক স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছেন কৃষকেরা। নানা ধরনের দীর্ঘ মেয়াদী শারীরিক রোগ-বালাইয়ের সম্মুখীন হচ্ছেন তারা। ক্ষেত্র বিশেষে ঘটছে প্রাণহাণির মতো ঘটনাও।

বালাইনাশক ব্যবহারের সঠিক নিয়ম না জানা এবং অসচেতনতা এর জন্য দায়ী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সাম্প্রতিক সময়ে কিছু শিক্ষিত তরুণ কৃষির সাথে যুক্ত হলে ও বালাইনাশক সঠিকভাবে ব্যবহারের ক্ষেত্রে তারাও অনেকটা উদাসীন। এ বিষয় গুলোকে সামনে রেখে কৃষকদেরকে সচেতন করতে কাজ করছে উপজেলা কৃষি অফিসের উদ্ভাবনী কৃষি সেবাকার্যক্রমের আওতায় পরিচালিত ‘প্ল্যান্টডক্টর মোবাইলটিম’।

সরেজমিনে দেখা যায়, প্ল্যান্টডক্টর মোবাইলটিমের সদস্যগণ মাঠ পর্যায়ে বালাইনাশক ব্যবহারের নিয়ম-কানুন এবং সঠিক পোষাক-পরিচ্ছেদ সম্পর্কে ধারণা দিচ্ছেন। বিভিন্ন স্থানে কৃষকদের মাঝে বিতরণ করছেন সচেতনতা মূলক লিফলেট। তারাটিয়া গ্রামের কৃষক মোঃ লেবু মিয়া জানান, আগে আমরা এত নিয়ম-কানুন কিছুই জানতাম না। আজকে কৃষি অফিসের এই উদ্যোগের কারণে জানলাম, শিখলাম। সিংজানী গ্রামের কৃষক মোঃ বেলাল হোসেন বলেন, এই লিফলেট পড়ে আমরা অনেক কিছু শিখতে পারলাম। এখন থেকে আমরা সঠিক নিয়মে বালাইনাশক স্প্রে করব।

প্ল্যান্টডক্টর মোবাইলটিমের পরিচালক উপজেলা কৃষি অফিসার মোঃ আদনান বাবু জানান, প্ল্যান্টডক্টর মোবাইলটিম একটি বিশেষ কৃষি সেবাকার্যক্রম। এই সেবার আওতায় আমরা কৃষকদেরকে বালাইনাশক ব্যবহারে সচেতন করে তুলছি। আমরা তাদের মাঝে ব্যপক সাড়া পাচ্ছি। ইতোমধ্যে প্রায় দেড় শতাধিক কৃষক-কৃষানীকে বালাইনাশক ব্যবহারের সময় সঠিক পোষাক-পরিচ্ছেদ এবং স্প্রে করার নিয়ম মাঠে বাস্তব ভিত্তিক প্রদর্শন করেছি এবং তাদের লিফলেট প্রদান করা হয়েছে। আমরা নন্দীগ্রামের সকল কৃষককে এই সেবার আওতায় নিয়ে আসার চেষ্টা করছি। আশাকরি বালাইনাশকের অসতর্ক ব্যবহার অনেকটাই কমে আসবে। পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত হবে।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া