শনিবার, ৩০ মার্চ ২০২৪, ১৬ চৈত্র ১৪৩০

বগুড়ায় ভুট্টা আবাদে ঝুঁকছে কৃষকেরা

বগুড়ায় ভুট্টা আবাদে ঝুঁকছে কৃষকেরা

মাটি ও আবহাওয়া ভুট্টা চাষের অনুকূলে থাকায় এ ফসলটির আবাদ বগুড়ায় দিন দিন বেড়েই চলছে। ধান ও গমের তুলনায় ভুট্টার দাম ও ফলন বেশি হওয়ায় এ ফসল চাষের দিকে ঝুঁকছে জেলার কৃষকেরা। বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মতে, বগুড়ায় চলতি বছরে ভুট্টার আবাদ বেড়েছে।

জেলার ১২টি উপজেলায় এবার মোট ৮ হাজার ৭৫০ হেক্টরে ভুট্টার আবাদ হয়েছে। গত বছর এই আবাদের পরিমাণ ছিল ৮ হাজার ৫০০ হেক্টর জমি। জেলায় চলতি মৌসুমে কৃষকরা অন্যান্য আবাদের চেয়ে ভুট্টা চাষে বেশি ঝুঁকছে। আগে যেসব জমিতে কাউন, তিসি, মরিচ, কচুসহ অন্যান্য ফসল আবাদ হতো, সেসব জমিতেও এখন ভুট্টার আবাদ হচ্ছে।

এ বিষয়ে বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এনামুল হক জানান, ভুট্টার আয়ুষ্কাল ১১০-১৩০ দিন হওয়ায় এবং ফলন ভালো ও চাহিদা থাকায় এ ফসলটির আবাদ দিন দিন বাড়ছে। এ ছাড়াও বগুড়ার কৃষকদের বিভিন্ন ফসল চাষে প্রশিক্ষণ ও সরকারিভাবে প্রণোদনা দেওয়া হচ্ছে।

কৃষি অফিস সূত্রে জানা যায়, প্রতি হেক্টর জমিতে ধানের খরচ হয় এক থেকে দেড় লাখ টাকা। আর ভুট্টা চাষে খরচ হয় ৮০ হাজার টাকা। উৎপাদন হয় প্রতি হেক্টর জমিতে ৯ টন, যেখানে ধান উৎপাদন হয় ৬ থেকে ৭ টন। বগুড়ার শেরপুর উপজেলার ভুট্টাচাষি মকবুল হোসেন জানান, অল্প খরচে স্বল্প সময়ে অধিক মুনাফা অর্জনকারী ফসল হওয়ায় তিনি ধানের পরিবর্তে ভুট্টা চাষ করেছেন। তিনি তার কয়েকটি জমিতে উচ্চ ফলনশীল এন এইচ-৭৭২০, এনকে-৯৪০, সুপার সাইন-২৭৪০, এম গোল্ড-৯০০ জাতের ভুট্টা চাষ করেছেন। ফলন খুবই ভালো পাবেন বলে মনে করেন। একই উপজেলার খামারকান্দি এলাকার কৃষক মো. রফিকুল ইসলাম বলেন, এবার আবহাওয়া অনুকূলে থাকায় ৬ বিঘা জমিতে এন এইচ-৭৭২০ উচ্চ ফলনশীল জাতের ভুট্টা আবাদ করেছি। বর্তমানে ভুট্টার খেতে সেচ দিচ্ছি। কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে এবং বাজারে দাম ভালো থাকলে লাভবান হব বলে আশা করছি।

দেশে আমিষের চাহিদা বেশি থাকায় বগুড়াসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় গড়ে উঠেছে ছোট বড় হাঁস-মুরগি ও গবাদি পশুর খামার। বড় কোম্পানিগুলো ছাড়াও স্থানীয়ভাবে গড়ে ওঠা এসব খামারের প্রাণীদের প্রক্রিয়াজাতকৃত খাদ্যের প্রধান উপাদান হলো এই ভুট্টা। এরই পরিপ্রেক্ষিতে বিভিন্ন স্থানে গড়ে উঠেছে ফিড মিল। এসব ফিড মিল সারা বছর প্রচুর পরিমাণে ফিড তৈরির কাঁচামাল ভুট্টা ক্রয় করে থাকে। এর ফলেও দেশীয় বাজারে ভুট্টার বেশ চাহিদা আছে। এ জন্যই কৃষক এ ফসলটি চাষে উৎসাহিত হচ্ছে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ট্রেনে ঈদযাত্রার শেষদিনের টিকিট বিক্রি শুরু
ঝড়-বৃষ্টি ও তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের বার্তা
পাঁচ বিভাগে বজ্রবৃষ্টির আভাস
একনেকে ১১ প্রকল্প অনুমোদন
আইপিইউ’র গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনে স্পিকার
এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ