বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

গাবতলীর সুখানপুকুরে কৃষক সমাবেশ ধানের চারা ও সার বিতরণ

গাবতলীর সুখানপুকুরে কৃষক সমাবেশ ধানের চারা ও সার বিতরণ

বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) উজ্জ্বল কুমার ঘোষ বলেছেন, ডিজিটাল যুগে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে দেশে কৃষি বিপ্লব ঘটনা হবে। দেশের উন্নয়নের গতি তরান্বিত করতে যান্ত্রিক প্রযুক্তি ব্যবহার নিশ্চিত করতে হবে। তিনি বলেন, দেশে দিনদিন কৃষি শ্রমিকের সংকট সৃষ্টি হচ্ছে। ফসল ফলাতে কৃষকের অতিরিক্ত ব্যয় বহন করতে হচ্ছে। এ জন্য বর্তমান সরকার কৃষিখাতকে গুরুত্ব দিয়ে আধুনিক যন্ত্রপাতি তৈরী ও আমদানী করে কৃষকদের মাঝে পৌঁছে দিচ্ছেন।

৫০% ভর্তুকিতে কৃষকদের মাঝে ধান রোপন, কাটা-মাড়াইসহ বিভিন্ন যন্ত্রপাতি সরবরাহ করছেন। বিনামুল্যে সার-বীজ বিতরণ করছেন। সরকারের এই সহযোগিতার যথাযথ ব্যবহার করে কৃষিখাতকে এগিয়ে নিতে কৃষকদের প্রতি আহবান জানান তিনি। গতকাল রবিবার বগুড়া গাবতলীর সুখানপুকুর নতুরপাড়া গ্রামে ২০২২-২০২৩ অর্থবছরের রবি মৌসুমে ১বিঘা জমিতে ট্রেসারে লাগানো একই জাতের হাইব্রিড ধানের বোরো চারা ১’শ ৫০বিঘা জমিতে সমলয়ে চাষাবাদ কার্যক্রমের আওতায় কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। উপজেলা নির্বাহী অফিসার আফতাবুজ্জামান-আল-ইমরানের সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিন।

সম্মানিত অতিথির বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মতলুবর রহমান এবং জেলা প্রশিক্ষণ কর্মকর্তা আঃজঃমুঃ আহসান শহীদ সরকার। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মেহেদী হাসান। উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা মাসুম কবিরের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা পুজা দেবী, নাড়–য়ামালা ইউপি চেয়ারম্যান আব্দুল গফুর, উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা জুলফিকার আলী হায়দার, উপ-সহকারী কৃষি কর্মকর্তা সৌরভ আলী, মামুনুর রশিদ, শাহরিয়ার হাসান, জান্নাতুল মহল, মাহবুব রহমান, কৃষক প্রতিনিধি বিদ্যুৎ চন্দ্র রায়। শেষে প্রধান অতিথি আধুনিক প্রযুক্তিতে ধান রোপনের মেশিন দিয়ে চারা রোপন করা পদ্ধতি পরিদর্শন এবং কৃষকদের মাঝে ধানের চারা ও সার বিতরণ করেন।

দৈনিক বগুড়া