শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কাহালুতে সাড়ে ১৮ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষের টার্গেট

কাহালুতে সাড়ে ১৮ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষের টার্গেট

বগুড়ার কাহালু উপজেলায় চলতি মৌসুমে সাড়ে ১৮ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষাবাদের টার্গেট রয়েছে। এবার আধুনিক প্রদ্ধতিতে বোরো ধান চাষাবাদে সকল চাষিকে উদ্বুদ্ধ করা হচ্ছে কৃষি বিভাগ থেকে। সার ও পানি সেচসহ বোরো ধান চাষাবাদে চাষিরা যাতে কোন সমস্যায় না পড়েন সেই লক্ষ্য নিয়ে মাঠ পর্যায়ে উপজেলা কৃষি অফিস থেকে সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। মাঠ পর্যায়ে বোরো চাষিদের পর্রামর্শ দিচ্ছেন উপজেলা কৃষি অফিসের কর্মকর্তা/কর্মচারীরা।

সংশ্লিষ্ট সুত্র জানায়, চলতি মৌসুমে বোরো ধান চাষাবাদের জন্য ১ হাজার ৫০ হেক্টর জমিতে বীজতলা তৈরী করা হয়। আলু-সরিষা তোলার সাথে সাথে মাঠে মাঠে প্রস্তুত করা হচ্ছে বোরো ধান রোপনের জমি।  ইতিমধ্যে বীজতলা থেকে চারা তুলে বিভিন্ন মাঠে শুরু করা হয়েছে বোরো ধান গাছ রোপন।

সুত্রমতে, চলতি মৌসুমে ১৮ হাজার ৫০০ হেক্টর জমিতে বোরো ধান চাষাবাদের টার্গেট রয়েছে। বোরো ধান চাষের জন্য ইতিমধ্যে চালু করা হয়েছে বিদ্যুৎ চালিত ৫৬৮ টি গভীর নলকুপ ও ২৮০ টি অগভীর নলকুপ। এছাড়াও ডিজেল চালিত ১২০ টি অগভীর ও ১ টি গভীর নলকুপ চালু থাকবে বোরো ধানের জমিতে পানি সেচ দেওয়ার জন্য।

চাষিরা যাতে কোন প্রকার সার সংকটে না পড়েন সেই জন্য অত্র উপজেলায় ১৩ জন বিসিআইসি ডিলার ও ২৬ জন বিএডিসি ডিলার সরকারি বেঁধে দেওয়া মুল্যে সার সরবরাহ করবে। এছাড়াও চলতি মৌসুমে সরকারিভাবে ৭ হাজার চাষিকে প্রণোদনা দেওয়া হয়েছে। এদের মধ্যে হাইব্রিড ধান চাষের জন্য ৪ হাজার চাষিকে বীজ প্রদান করা হয় এবং ৩ হাজার চাষিকে সার ও বীজ প্রদান করা হয় বিনামুল্যে।

উপজেলা কৃষি অফিসার জান্নাতুল ফেরদৌস জানান, চলতি মৌসুমে আধুনিক প্রদ্ধতিতে বোরো ধান চাষাবাদে চাষিদের উদ্বুদ্ধ করা হচ্ছে। পোকা-মাকড়ের আক্রমণ থেকে ধান গাছ রক্ষাসহ অধিক ফলনের জন্য অধুনিক প্রদ্ধতিতে বোরো ধান চাষাবাদে প্রতিনিয়ত চাষিদের পরামর্শ দেওয়া হচ্ছে। 

দৈনিক বগুড়া