শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীর নির্দেশনায় দুপচাঁচিয়া ইউএনও’র বাসভবন সবজি চাষে চমক

প্রধানমন্ত্রীর নির্দেশনায় দুপচাঁচিয়া ইউএনও’র বাসভবন সবজি চাষে চমক

প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে দুপচাঁচিয়া উপজেলা নির্বাহী অফিসার সুমন জিহাদী সরকারি দায়িত্ব পালনের পাশাপাশি তার সরকারি বাসভবনের তিন পাশে পরিত্যক্ত ও পতিত জমিতে বিভিন্ন প্রজাতির সবজি চাষ করে চমক সৃষ্টি করেছেন। নিজের হাতে সবজি বাগান পরিচর্চা করে প্রশংসিত হয়েছেন।

তিনি “আত্মীয় পল্লী গড়ি” নাম দিয়ে তার চাষকৃত সবজি সমাজের বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মাঝে উপহারস্বরুপ বিতরণ করছেন।মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিলো এক ইঞ্চি জমিও খালি বা অনাবাদি রাখা যাবে না। প্রধান মন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নে উপজেলা নির্বাহী অফিসার সুমন জিহাদী তার সরকারি বাসভবনের ভিতরে তিন পাশে পতিত ও পরিত্যক্ত জমিতে শীতকালীন সবজি চাষের এ উদ্যোগ নেন। বাসভবনের ভিতরে যেটুকু পরিত্যক্ত ও পতিত জায়গা ছিলো তাতে শিম, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, বেগুন, মুলা, ধনিয়া পাতা, সরিষা, পিঁয়াজ, রসুন, লালশাক, মিষ্টি কুমড়া ইত্যাদি বিভিন্ন ধরনের সবজি চাষ করেন। গতকাল শনিবার সকালে সরেজমিনে ঘুরে দেখা গেছে, চারদিকে ইটে ঘেরা চত্বর এখন ফসলের সবুজ মাঠ।

সেখানে গাছে গাছে ঝুলছে শিম, টমেটো, বেগুন, মিষ্টি কুমড়া, বাঁধাকপি, ফুলকপি, লাউ, লালশাক, ডাটাশাক, পুঁইশাক, ধনিয়া পাতাসহ নানা রকমের সবজি। তিনি শুধু এই সবজি চাষ করেই সিমাদ্ধ থাকেন নাই। তিনি “আত্মীয় পল্লী” নাম দিয়ে মানুষকে উৎসাহিত করার জন্য নিজ হাতে নেতৃত্বস্থানীয় ব্যক্তিসহ বিভিন্ন শ্রেণির মানুষকে তার আবাদকৃত সবজিগুলো থেকে ছোট ছোট খাঁজার মধ্যে করে কাউকে শিম, টমেটো, ফুলকপি, ধনিয়া পাতা, সরিষা, বাঁধাকপি, বেগুন, মুলা, পিঁয়াজ, রসুন, লালশাক, মিষ্টি কুমড়া ইত্যাদি উপহার দিচ্ছেন।

সেই সাথে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনাবাদি জায়গা ফেলা না রাখার তাগিদের একটি আধা-সরকারি পত্র খামে ভরে হাতে তুলে দিচ্ছেন।এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সুমন জিহাদী জানান, মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশনা থেকেই তার সরকারি বাসভবনের তিন পাশে ফাঁকা জায়গায় সবজি চাষের পরিকল্পনা গ্রহণ করেন। সেই পরিকল্পনা বাস্তবায়নের জন্যই বিভিন্ন প্রজাতির সবজি চাষ করেছেন এবং সাফল্যও পেয়েছেন। নিজের হাতে উৎপাদিত সবজি চাষে সরকারি দায়িত্ব পালনের পাশাপাশি অবসর সময়ে তিনি নিজেই সবজি গাছগুলোর পরিচর্যা করেছেন। নিজে চাষ করে ফলানো ফসলের কি আনন্দ তা অনুভব করেছেন। অনেক সময় দেখেছেন গাছে ভাইরাস ও ছত্রাকে আক্রান্ত হয়েছে এতে তার মন খারাপ হয়ে ভেঙ্গে পড়েছে।

সেই প্রতিকুলতা অতিক্রম করে ফলন সংগ্রহ করে আনন্দ উপভোগ করছেন।একই সাথে তিনি বলেন, গ্রাম বাংলায় একটা সময় ছিলো এক বাড়ির তরকারি আরেক বাড়িতে যেত আবার আরেব বাড়ির পিঠা আরেক বাড়িতে যেত। তিনি উপজেলার বিভিন্ন নেতৃত্ব স্থানীয় ব্যক্তিসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তির বাড়িতে গিয়ে আবার অনেককে ডেকে নিয়ে এসে তার চাষকৃত সবজিগুলো উপহার দেওয়ার মধ্যে দিয়ে এলাকার সম্প্রীতি ভালোবাসার পরিবেশ তৈরী করার চেষ্টা করছেন।

এভাবেই বাংলাদেশ বিভিন্ন জায়গায় আত্মীয় পল্লী গড়ে উঠবে এবং বাংলাদেশ হয়ে উঠবে একটি “আত্মীয় পল্লী গড়ি” বলে অভিমত ব্যক্ত করেন।এ ব্যাপারে উপজেলা আওয়ামীলীগের সভাপতি আমিনুর রহমান, সাধারণ সম্পাদক এমদাদুল হক, প্রেসক্লাবের সভাপতি গোলাম ফারুক, অধ্যক্ষ রঞ্জন কুমার পাল, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এএইচএম আশরাফুল আরেফিন, সদর ইউপি চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, গোবিন্দপুর ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন মল্লিকসহ অনেকেই বলেন, উপজেলা নির্বাহী অফিসারের আত্মীয় পল্লী গড়ি কর্মসূচির মাধ্যমে নিজ হাতে চাষকৃত সবজিগুলো বিতরণের ভিতর দিয়ে চমৎকার সম্প্রীতি ও ভালোবাসার একটি পরিবেশ তৈরী হয়েছে। একই সাথে সবাই যার যার বাড়ির সাদে, আঙিনায়, বাড়ির আশে পাশে, পরিত্যাক্ত জায়গা ফেলে না রেখে এই কাজে লাগানোয় উৎসাহিত হচ্ছে। সেই সাথে এই কর্মসূচি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা এক ইঞ্চি জমি ফেলে রাখা যাবে না বাস্তবায়নে অগ্রণী ভূমিকা রাখবে।      

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই