রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

আলু ও সরিষার বাম্পার ফলনে খুশি বগুড়ার কৃষকরা!

আলু ও সরিষার বাম্পার ফলনে খুশি বগুড়ার কৃষকরা!

বগুড়ার কাহালুতে সরিষার বাম্পার ফলন হয়েছে। আগের বছরের তুলনায় এই বছর চাষিরা বারি সরিষা-১৪ চাষ বেশি করেছেন। বাজারে এই বারি সরিষা ২৩০০-২৪০০ টাকা মণ দরে বিক্রি করে লাভবান হচ্ছেন তারা। বর্তমান বাজারে সয়াবিন, পামওয়েল ও সরিষা তেলের দাম বেশি থাকায় চাষিরা সরিষা চাষে আরও বেশি ঝুঁকে পড়ছেন।

সূত্রে জানা যায়, সরকার ভোজ্য তেলের আমদানি কমিয়ে আনার জন্য কৃষকদের বিনামূল্যে বীজ ও সার সরবরাহ করছে। যার ফলে কৃষকরা এই বছর সরিষা ও আলু বেশি চাষ করতে পেরেছেন। এই ফসল চাষে কম খরচে অধিক ফলন পাওয়ায় বলে চাষিরা লাভবান হতে পেরেছেন। এছাড়াও বগুড়ার কাহালুতে আলু চাষও করেছেন কৃষকরা। কিন্তু এই বছর কৃষি পণ্যের দাম বৃদ্ধি পাওয়ায় চাষিরা আলু চাষে আগ্রহ হারিয়ে ফেলেছে। তাই এইবার আলু চাষের ফলন কম হয়েছে।

কাহালু সদর ইউনিয়নের বুড়ইল গ্রামের কৃষক মোঃ আবুল কাশেম বলেন, আমি ১ বিঘা জমিতে উন্নত মানের সরিষার বীজ রোপণ করেছি। সেখান থেকে আমি প্রায় ৬-৮ মণ সরিষার ফলন পেয়েছি। বাজারে প্রতি মণ সরিষা ২৩০০-২৪০০ টাকা মণ দরে বিক্রি করে লাভবান হচ্ছি। আগামীতে আরও বেশি ফসলের চাষ করবো।

উপজেলা কৃষি কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস বলেন, এই বছর কাহালু উপজেলার ৯ ইউনিয়ন ও ১ পৌর সভায় ৭৯০০ হেক্টর জমিতে বারি সরিষা-১৪ হলুদ ফুল ও বারি সরিষা-১৫ সাদা ফুল সহ বিভিন্ন প্রজাতির সরিষা চাষ হচ্ছে। যা গত বছরের রেকর্ড ছাড়িয়েছে। চাষিরা মাত্র ৮০- ৮৫ দিনের মাথায় সরিষা ঘরে তুলছেন। আবহাওয়া ভালো থাকলে এই বছর ভালো ফলনের আশা করছেন চাষিরা।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই