শনিবার, ২২ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

বগুড়ায় এক বছরে রেমিটেন্স এলো সাড়ে ১৮ হাজার কোটি টাকা

বগুড়ায় এক বছরে রেমিটেন্স এলো সাড়ে ১৮ হাজার কোটি টাকা

বগুড়ায় এক বছরে রেমিটেন্স এলো সাড়ে ১৮ হাজার কোটি টাকা। বগুড়া থেকে বিশ্বের বিভিন্ন দেশে কাজ করে প্রবাসীরা এই রেমিটেন্স প্রেরণ করেছে তাদের পরিবারের কাছে। এই পরিমাণ রেমিটেন্স বগুড়ায় আসায় বেড়েছে আর্থিক অগ্রগতি। সরকারিভাবে বলা হচ্ছে বগুড়ার ১৫ হাজার প্রবাসী এই পরিমাণ রেমিটেন্স প্রেরণ করেছেন।

জানা যায়, নিজেদের ও পরিবারের ভাগ্যের পরিবর্তনে এবং আর্থিক অগ্রগতি বাড়াতে বগুড়ার অনেক যুবকই পাড়ি জমাচ্ছেন বিদেশে। দেশে সরকারি প্রতিষ্ঠানে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে বেকার যুবকরা বিদেশে গিয়ে কাজ করে এই রেমিটেন্স প্রেরণ করছেন। বগুড়ায় গত ২০২১-২২ অর্থ বছরে ১৮৬ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলারের রেমিটেন্স পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশীরা। যার দেশীয় মুদ্রার পরিমান ১৮ হাজার ৬০০ কোটি টাকা। ২০২২ সালে সারাদেশে বৈধভাবে ১১ লাখ ৩৫ হাজার ৮৭৩ জন প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ হয়ে বিদেশে পাড়ি জমান। এর মধ্যে শুধু বগুড়ার রয়েছে ১৫ হাজার ২৬১ জন। ১৫ হাজার ২৬১ জন মিলিয়ে ২০২২ সালে প্রায় ৫০ কোটি টাকা রেমিটেন্স প্রেরণ করে বগুড়ায়।

সৌদি প্রবাসী বগুড়া শহরের মালতীনগরের বাসিন্দা সুলতান মাহমুদ জানান, তিনি বগুড়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ৬ মাসের প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে কর্মকর্তাদের সহযোগিতায় বৈধভাবে সৌদি আরবে পাড়ি জমান। সেখানে গিয়ে টেকিনিক্যাল কাজ করে পরিবারের জন্য নিয়মিত অর্থ প্রেরণ করছেন।

দুবাই প্রবাসী বগুড়ার সোনাতলা উপজেলার ওয়াজেদ হোসেন এর স্ত্রী মোছা. চানতারা জানান, যমুনা নদীতে বাড়িঘর ভাঙ্গনের শিকার হওয়ার পর দিশেহারা হয়ে পড়ে পরিবারটি। পরে সরকারিভাবে প্রশিক্ষণ শেষে দুবাই চলে যান ওয়াজেদ। সেখানে কাজ করে দেশের বাড়িতে প্রতি মাসে অর্থ প্রেরণ করছেন। এখন তার পরিবারে আর্থিক গতি বেড়েছে। নতুন করে জমি কিনে একটি বাড়ি করার পরিকল্পনা করেছে পরিবারটি।

দৈনিক বগুড়া

সর্বশেষ: