শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বগুড়ায় চারটি গরু দিয়ে পোস্ট মাস্টার খামার শুরু, এখন ৩৫টি গাভী

বগুড়ায় চারটি গরু দিয়ে পোস্ট মাস্টার খামার শুরু, এখন ৩৫টি গাভী

কৃষিকাজ করে উপার্জন করা ৬৩ হাজার টাকা দিয়ে ২০১৩ সালে চারটি শংকর জাতের গাভী কিনেছিল শিবগঞ্জ উপজেলার বিহার উত্তরপাড়া গ্রামের এসএম আইনুল হক। বর্তমানে এখন ৩৫টি গরুর মালিক তিনি।

আইনুল বিহার উত্তরপাড়া গ্রামের মৃতঃ আজিজার রহমানের কনিষ্ঠ ছেলে। বড় ভাই আতিকুর রহমান রেজার অনুপ্রেরণায় তিনি এ খামার গড়ে তোলেন। মেঝো ভাই নাহিদ পল্লী প্রাণী চিকিৎসক হওয়ায় গরু পালনের তার অনেক সুবিধা হয়।

উপজেলা প্রাণিসম্পদ অফিসের সহযোগীতা ও নিজ চেষ্টায় আইনুল আস্তে আস্তে লাভজনক খামারের দিকে এগিয়ে যেতে থাকেন। আর ওই খামার থেকে প্রতিদিন ৮টি গাভীর থেকে ১৫০-১৬০ লিটার দুধ সংগ্রহ করে বাজারে বিক্রি করেন। তিনি প্রতিদিন দুধ বিক্রি থেকে ৮হাজার টাকা পান। এছাড়াও বছরে ৮টি বাছুর বিক্রি করেন তার খামার থেকে । যার বাজার মূল্য প্রায় আড়াই লক্ষ টাকা।
বর্তমানে বছরে গরুর খামার থেকে তার আয় হয় প্রায় সাড়ে তিন লক্ষ টাকা। এই খামারের টাকা দিয়েই কিনেছেন তিনি ৩ বিঘা ধানি জমি।

আইনুল উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের সহযোগিতায় ৩০জন সদস্য নিয়ে গড়ে তোলেন বিহার দুগ্ধ উৎপাদন সমিতি। এই সমিতির মাধ্যমে বছরে ২বার ভ্যাকসিন ফ্রি পায় সমিতির সদস্যরা। এছাড়াও তাদের সরকারি ভাবে বিভিন্ন ভর্তুকির ব্যবস্থা করে দেওয়া হয়।

৩০জন সদস্যদের রয়েছে আইনুলের মত গরুর খামার। আইনুলকে দেখেই বাকি সদস্যরা গরুর খামার করার জন্য অনুপ্রেরণা পেয়েছে। ইতোমধ্যে তারাও স্বাবলম্বী হয়েছেন । দুধ বিক্রির টাকায় চলে তাদের পরিবার। বর্তমানে দুগ্ধপল্লিতে পরিণত হয়েছে এই গ্রামটি।

তার মরহুম বাবা ছিলেন পোস্ট মাস্টার। ২০০৫ সালে তিনি মারা যাওয়ার পর তার ছেলেরা বাবার স্মৃতি রক্ষার্থে ফার্মের নাম দিয়েছেন পোস্ট মাস্টার ফার্ম। ২০২১ সালে গাভী পালনে পেয়েছেন শ্রেষ্ঠ পুরুস্কার। এছাড়াও খামারি হিসেবে পেয়েছেন অনেক পুরস্কার ও সম্মাননা।

বাবার মৃত্যুর পর সংসারের দায়িত্ব এসে পড়ে তার কাঁধে। প্রথমে তিনটি গরু থেকে ৩টা বাচ্চা হয়। একটি ষাঁড় বাচ্চা বিক্রি করে গরুর ঘর তৈরি করা হয়। আর দুইটি বকনা বাচ্ছা থেকেই পোস্ট মাস্টার ফার্ম এর যাত্রা শুরু হয়। আইনুল স্বপ্ন দেখতেন একজন আদর্শ শিক্ষক হওয়ার। তার বাবার মৃত্যুর পরে ভেঙ্গে যায় সেই স্বপ্ন। এক পর্যায়ে সংসারের হাল ধরতে হয় আইনুলকে। তারপর আইনুল বাণিজ্যিক খামারের যাত্রা। প্রতিবছর গাভীর সংখ্যা বাড়তে থাকে। বড় হতে থাকে খামারের পরিসর। মায়ের দোয়া নিয়ে আইনুর বড় খামারি। এ খামারে ৪জন শ্রমিক কাজ করছেন।

শনিবার ( ১এপ্রিল) সকালে উপজেলার বিহার উত্তরপাড়ার সফল পোস্ট মাস্টার ডেইরি ফার্মের মালিক আইনুল আবেগআপ্লুত হয়ে কথাগুলো বলছিলেন।

সফল খামারি হিসাবে গর্ববোধ করে আইনুল এ প্রতিবেদকে বলেন, ‘ আমি কৃষক পরিবারের ছেলে, একটা সময় আমাদের ঘরে বেশ অভাব! তখন আমরা কয়েক বিঘা জমিতে চাষাবাদ করতাম। আমি মনে করি, কারো লক্ষ্য যদি ঠিক থাকে আর পরিশ্রম যদি করা যায় তাহলে সফলতা আসবেই। মা-বাবার দোয়া আর নিজের পরিশ্রম ঠিকই তার সন্তানকে সার্থক করে। আমার ভাইদের সহযোগিতায় আমি সফল হয়েছি, সফল হতে সহায়তা করেছি। গবাদি পশু পালন করে নিজেকে গর্বিত মনে করি।

আইনুর আরও বলেন, এখন গরুর দুধের মূল্যের চেয়ে খাদ্যশস্যের বাজার বেশ চড়া, তাই গরু পালন করতে হলে ঘাসের চাহিদা বাড়াতেই হবে। তাই আমি তিন বিঘা জমিতে নিজেই ঘাস লাগিয়েছি। তাছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান দুধ নিতে মাঝে মধ্যে অপারগতা প্রকাশ করে। এতে খামারিরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। সরকারের একটু নজর দেওয়া প্রয়োজন এই অঞ্চলে।

আইনুলের স্বপ্নঃ
বগুড়ার শিবগঞ্জ উপজেলার বিহার উত্তরপাড়া একটি প্রত্যন্ত গ্রামের সফল গরু খামারি, আইনুল স্বপ্ন দেখেন যে, গোটা ইউনিয়নকে তিনি দেশীয় দুগ্ধ পল্লী হিসাবে রোলমডেল করবেন। এই অঞ্চলের দুধ দিয়ে এই অঞ্চলে মিষ্টিজাতপণ্য তৈরি করা গেলে এই অঞ্চলের খামারিরা লাভবান হবে। তাই প্রয়োজন, সরকারি সহযোগিতা। সে লক্ষ্য নিয়ে তিনি কাজ করছেন।

শিবগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ সিরাজুল বলেন বিহার ইউনিয়নে এখন যে পরিমাণ দুধ উৎপাদন হয়, সে পরিমাণ দুধ বিক্রির জায়গা নেই। সরকারিভাবে এই অঞ্চলে একটি দুগ্ধ শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা গেলে বিহার উত্তরপাড়া একটি মডেল রূপান্তরিত হবে। আগামীতে এলডিডি প্রকল্পের মাধ্যমে বিহার এলাকায় চিলিং সেন্টার স্থাপন করার কার্যক্রম চলেছে। প্রাণি সম্পদ অফিস থেকে খামারীদের দুগ্ধ উৎপাদনে সার্বক্ষনিক পরামর্শ প্রদান করে আসছে। আমরা খামারীদের পাশে থেকে প্রাণিদের চিকিৎসা সেবা নিশ্চিত করে যাচ্ছি।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই