শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আদমদীঘিতে ধান ঘরে তুলতে ব্যস্ত কৃষকেরা

আদমদীঘিতে ধান ঘরে তুলতে ব্যস্ত কৃষকেরা

বগুড়ার আদমদীঘিতে শুরু হয়েছে ইরি বোরো মৌসুমের ধান কাটা। কৃষকরা ধান ঘরে তুলতে এখন ব্যস্ত সময় পার করছেন। তাই কৃষকের মনে দোলা দিচ্ছে এক ভিন্ন আমেজ। আবহাওয়া অনুকুলে থাকায় শস্য ভান্ডার বলে খ্যাত এ উপজেলায় এবারও ইরি বোরো ধানের বাম্পার ফলন হবে বলে কৃষকেরা আশা করছেন।

আদমদীঘি উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার একটি পৌরসভা ও ৬ টি ইউনিয়ন মিলে এবার ১২ হাজার ৪৫০ হেক্টর জমিতে ইরিবোরো ধান চাষ করা হয়। এর মধ্যে জিরাশাইল, কাটারী ভোগ, ব্রিআর-৮৯, ব্রি-আর-৯০ সহ বেশ কয়েক জাতের ইরি বোরো ধান রোপন করা হয়। চলতি মৌসুমে ইরিবোরো ধান গাছে তেমন কোন রোগবালাই দেখা দেয়নি। ধানের শীষ ভাল রাখতে কৃষকরা সার্বক্ষনিক পরিচর্যা ও রোগবালাই দমনে তীব্র রোদের মধ্যেও কৃষকরা তাদের জমিতে কীটনাশক স্প্রে-করছেন। পাকা ইরিবোরো ধান ঘওে তুলতে এক মূহুর্তের জন্যেও বিশ্রাম নেয়ার ফুরসত নেই কৃষকদের।

মাঠে মাঠে হাওয়ায় দুলছে পাকা ইরিবোরো ধানের গাছ পাতা শীষ আর আনন্দে দুলছে কৃষকদের মন। আবহাওয়া অনুকুলে থাকায় ফুরফুরে মেজাজে রয়েছে কৃষকরা। ইতিমধ্যে আগাম জাতের ধান কাটা শুরু হয়েছে। কৃষক রহমান মিয়া, রেজাউল জানায়, এবার ক্ষেতে রোগ বালাই কম হওয়ায় ইরি বোরো ফলন ভাল হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারও বাম্পার ফলন আশা করা যাচ্ছে।

আদমদীঘি উপজেলা কৃষি অফিসার মিঠু চন্দ্র অধিকারী আলোকিত বগুড়া’কে জানায়, কৃষি অফিসের পরামর্শে ধান গাছের সঠিক নিয়মে পরিচর্যা ও রোগবালাই নাশক ব্যবহার করেছেন কৃষকরা। এ কারনে ইরি বোরো ধানের ফলন ভালো হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারও বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

দৈনিক বগুড়া