শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চালু হচ্ছে বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

চালু হচ্ছে বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বদ্যালয় (ববিপ্রবি) চালু হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠায় ২২ বছর আগে হওয়া আইন কার্যকর হতে যাচ্ছে। ফলে দেশে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৫৪টিতে। বুধবার রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব রোখছানা বেগম স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০০১ এর ধারা ১ এর উপধারা ২ এর ক্ষমতা বলে সরকার ২২ মে ২০২৩ তারিখে ওই আইনটি কার্যকর করার তারিখ নির্ধারণ করল।

গত ১৬ মার্চ মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন জানান, বগুড়ায় বিশ্ববিদ্যালয় করার জন্য ২০১৯ সালে আইনের খসড়া নীতিগত অনুমোদন দেয়া হয়েছিল। সেটা আইন মন্ত্রণালয়ে যাচাইয়ের (ভেটিং) জন্য পাঠানো হয়। সেখানে দেখা যায়, ২০০১ সালে আওয়ামী লীগ সরকার যখন ক্ষমতায় (১৯৯৬-২০০১ মেয়াদের শেষ দিকে) ছিল, তখন বগুড়ায় একটি বিশ্ববিদ্যালয় হওয়ার জন্য আইন পাস হয়। তাতে বলা ছিল, সরকার গেজেট দিয়ে যেদিন থেকে এটি কার্যকর করবে, সেদিন থেকে কার্যকর হবে।

মাহবুব হোসেন জানান, আওয়ামী লীগের ওই মেয়াদের শেষ সময়ে এটা করা হয়েছিল। কিন্তু পরে এটার গেজেট কেউ করেনি। এই স্থানে একই নামে দুটি আইনের যৌক্তিকতা নেই। এ জন্য ২০০১ সালে পাস করা আইনটিই বলবৎ থাকবে। ২০১৯ সালে আইনের যে খসড়া নীতিগত অনুমোদন দেয়া হয়েছিল, তা রহিত করা হয়েছে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই