বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০

শাজাহানপুরে পানি অধিকার নিয়ে ৪ দিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

শাজাহানপুরে পানি অধিকার নিয়ে ৪ দিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

পানি অধিকার ও প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা নিয়ে বগুড়ায় চার দিনের প্রশিক্ষণ কর্মশালা চলছে। কর্মশালার তৃতীয় দিনে বগুড়ার শাহজাহানপুর উপজেলা চেয়ারম্যান এবং মহিলা বিষয়ক কর্মকর্তা অংশগ্রহণকারীদের সঙ্গে মতবিনিময় করেন। এ উপলক্ষে  বুধবার বিকেলে শাজাহানপুর উপজেলা পরিষদ হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় মহিলা বিষয়ক কর্মকর্তা রেবেকা সুলতানা বলেন,  নারীদের পানির সাথে সব থেকে বেশী সময় দিতে হয় তাই তারা যাতে পানির অপচয় এবং অপব্যবহার না করে সে দিকে সবাইকে সজাগ থাকতে হবে। সাথে সাথে নারীর ক্ষমতায়নের জন্য নারীদের শিক্ষায় জোর দিতে হবে। মহিলা বিষয়ক অফিসার বলেন নারীকে থেমে গেলে চলবে না। তাদের এই কাজে এগিয়ে যেতে হবে। অংশগ্রহণকারী নারী প্রধানদের জানান যে স্থানীয় ভাবে অনেক কাজ করার আছে। থেমে গেলে চলবে না আমাদের সকলে মিলে কাজ করতে হবে।

অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান সোহরাব হোসেন ছান্নু পানি অধিকারের সাথে পানি ব্যবহার ও নদী দখল দূষণ মুক্ত রাখার জন্য সকলের কাছে দাবী জানান। তিনি বলেন, যারা আমাদের দেশের নদী এবং পরিবেশ ধ্বংশ করছে তারা শুধুমাত্র অন্যের ক্ষতি করছে না তারা প্রকারন্তরে নিজেদের ক্ষতি করছে। পাতালের পানির স্তর নীচে নেমে যাচ্ছে। বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের প্রতি আহবান জানান যে তারা যেন স্ব স্ব এলাকায় ফিরে গিয়ে প্রশিক্ষণ থেকে প্রাপ্ত জ্ঞান নিয়ে স্থানীদের মাঝে সচেতনতা সৃষ্টি করে। সাথে সাথে নিজেরাও যেন পানি অপচয় রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উপজেলা চেয়ারম্যান করতোয়াসহ অন্যান্য নদী রক্ষায় সকলের সক্রিয় অংশগ্রহণ কামনা করেন। নিজেদের জন্যই নদী রক্ষা করতে হবে বলে তিনি আলোচনায় জানান।

অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন নারী উদ্যোক্তা এবং রোপ এনজিও প্রধান তাহমিনা পারভীন (শ্যামলী), এলআরডি’র কর্মসূচি কর্মকর্তা মির্জা মো: আজিম হায়দার এবং ফারহানা ফেরদৌস। আলোচনা সভায় বগুড়া, গাইবান্ধা, দিনাজপুর এবং সিরাজগঞ্জ জেলার ২৮ টি সংস্থার মোট ৩০ জন অংশগ্রহণকারী এবং এএলআরডি ঢাকার ২ জন  কর্মকর্তাসহ মোট ৩২ জন উপস্থিত ছিলেন।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের শপথ আজ
ধুনটে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত
নিরাপদ-পরিবেশবান্ধব শিল্প-কারখানা গড়ে তুলতে হবে: রাষ্ট্রপতি
মার্চ থেকে আবারও বাড়ছে বিদ্যুতের দাম: নসরুল হামিদ
বগুড়ার শেরপুরে স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে উন্নয়ন মেলার উদ্বোধন
বগুড়ায় জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত
বগুড়ার চরাঞ্চলে বাদামের বাম্পার ফলনের সম্ভাবনা
৩ চাকার যান বন্ধে বগুড়া-নাটোর মহাসড়কে কঠোর অবস্থানে হাইওয়ে পুলিশ
২৪ দিনে দেশে রেমিট্যান্স এলো ১৮ হাজার কোটি টাকা
বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের জন্য অনুপ্রেরণা
‘জাতীয় বস্ত্র দিবস- ২০২৩’ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি
সান্তাহার বীর মুক্তিযোদ্ধার নামে রাস্তার নামকরণ কাজের উদ্বোধন