শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বগুড়ায় ছাদ বাগানের উদ্বোধন করলেন পুলিশ সুপার

বগুড়ায় ছাদ বাগানের উদ্বোধন করলেন পুলিশ সুপার

বগুড়ায় পরিত্যক্ত জায়গায় বিভিন্ন জাতের গাছ লাগিয়ে ছাদ বাগানের উদ্বোধন করেছেন বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী (বিপিএম,পিপিএম)। এসয় তিনি বলেন বাংলাদেশে জনসংখ্যার ঘনত্বের তুলনায় আবাদী জমির পরিমাণ অপ্রতুল পাশাপাশি নগরায়ন, অর্থনৈতিক সম্প্রসারণ ও আবাসন খাত হতে উদ্ভূত চাহিদা পূরণ করতে যেয়ে প্রতি বছর কৃষিজমি সংকুচিত হচ্ছে। স্বনির্ভর অর্থনীতির অনন্য অনুসঙ্গ স্বনির্ভর কৃষি।

মাননীয় প্রধানমন্ত্রী স্বনির্ভর কৃষি নিশ্চিতে এক ইঞ্চি জমিও পতিত কিংবা অনাবাদী রাখা যাবেনা মর্মে অনুশাসন দিয়েছেন। সম্মানিত ইন্সপেক্টর জেনারেল, বাংলাদেশ পুলিশ মহোদয় মাননীয় প্রধানমন্ত্রীর এই ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ পুলিশের সকল ইউনিটে পতিত, অনাবাদী ও অব্যবহৃত জমি/স্থান সংস্কার পূর্বক কৃষি উপযোগী করার নির্দেশনা দিয়েছেন।

জেলা পুলিশ বগুড়া’র বিভিন্ন ইউনিটে পতিত, অনাবাদী ও অব্যবহৃত জমি সংস্কার পূর্বক বিভিন্ন ধরণের ফলজ, বনজ বৃক্ষ, শাকসবজী ও ফুলগাছ রোপণের পদক্ষেপ নেয়া হয়েছে।

বিশেষ করে পুলিশ সুপার কার্যালয়ের অব্যবহৃত ছাদে বিভিন্ন প্রচলিত, দুষ্প্রাপ্য, অপ্রচলিত, সম্ভাবনাময় গাছ রোপণের লক্ষ্যে জানুয়ারি/২৩ হতেই উদ্যমী হই। পর্যায়ক্রমে ১৫০টিরও বেশি জাতের ৩৫০টি বৃক্ষ রোপণ করা হয় যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে উন্নতমানের আম, এপ্রিকট, লোকাড, বারাবা, ননিফল, প্যাশন, পিনাট বাটার, করোসল, নাগফল, স্ট্রবেরি পেয়ারা, ত্বীন, জয়তুন, আপেল, আঙ্গুর ইত্যাদি বিশেষ জাতের ফল, বিভিন্ন বেরি ও ভেষজ গাছ।

পুলিশ লাইন্স-এ দু’টি পতিত জায়গায় মিশ্র ফল এবং আম বাগান প্রতিষ্ঠা করা হয়েছে। আম বাগানে উন্নত, স্বল্প পরিসরে ব্যাপ্ত, মৌসুম শেষে ফল প্রদানকারী সূর্যডিম, মিয়াজাকি, পালমার, বারি-৪, কিউজাই, ব্যানানা, থাই কাঁচামিঠা জাতের গাছ রোপণ করা হয়। উজ্জ্বল, রঙীন, দীর্ঘ, পুষ্ট আমের চমৎকার ফলন আমাদের মাঝে বাঁধভাঙা উচ্ছ্বাস ও প্রশান্তি সৃজন করেছে।

পতিত, অনাবাদী জমি ও অব্যবহৃত ছাদে কৃষিকাজ মানসিক শান্তি নিশ্চিতের পাশাপাশি স্বনির্ভর কৃষি তথা স্বনির্ভর বাংলাদেশ সৃজনে স্বীয় অঙ্গীকার পূরণের অনন্য ও বৈচিত্র্যময় মাধ্যম।

দৈনিক বগুড়া