শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

বগুড়ায় সায়েম ট্রাভেলসের হজ সম্মেলনে রিপু এমপি

বগুড়ায় সায়েম ট্রাভেলসের হজ সম্মেলনে রিপু এমপি

পবিত্র হজকে সামনে রেখে প্রায় চার শতাধিক মানুষের অংশগ্রহণে হজ সম্মেলন ও মত বিনিময় সভা আয়োজন করেছে উত্তরবঙ্গের সর্বপ্রথম হজ ট্রাভেল এজেন্সি সায়েম ট্রাভেলস অ্যান্ড ট্যুরস ইন্টারন্যাশনাল।

শনিবার বগুড়া শহরের টিএমএসএস মহিলা মার্কেট অডিটোরিয়ামে মক্কা প্রবাসী মো. আব্দুল মান্নানের সার্বিক ব্যবস্থাপনায় হাজী সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদ সদস্য (বগুড়া-৬) রাগেবুল আহসান রিপু।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এই সমাজে অনেক অর্থবিত্তশালী মানুষ আছে যাদের সামর্থ্য থাকার পরেও আল্লাহর ঘরে যেতে পারেন না। হজে যাওয়া আর ইবাদত করা সবকিছু পরম করুণাময় আল্লাহর ইচ্ছাতেই হয়।

বর্তমান সময়ে এসে কিছু প্রতিষ্ঠান হাজীদের হজে নিয়ে গিয়ে কথা ঠিক রাখে না, তাদের সাথে আর্থিক প্রতারণাসহ নানা অন্যায় করে যা সচেতন মহলকে প্রতিহত করতে হবে। ধর্মকে পুঁজি করে কেউ যেন ধর্মপ্রাণ ব্যক্তিবর্গদের প্রতারিত করতে না পারে, সেদিকে খেয়াল রাখতে হবে।

এ যাত্রায় সুদীর্ঘ প্রায় ৩৭ বছর যাবত উত্তরবঙ্গে সফলতার সাথে হজ্জ ও উমরাহ পালনে মানুষকে অভিযোগ ছাড়াই মানসম্মত সেবা দিয়ে যাচ্ছে সায়েম ট্রাভেলস এন্ড ট্যুরস যা সত্যিই প্রশংসনীয় উল্লেখ করে তিনি বলেন, ইতিবাচক এ সেবার মান অব্যাহত রেখে ধর্মপ্রাণ মানুষগুলো যেন স্বল্প খরচে হজ করতে পারে সে দিকে খেয়াল রাখতে হবে।

মাওলানা আব্দুর রশিদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন বগুড়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এ কে এম আসাদুর রহমান দুলু এবং জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. সাজ্জাদুল হক। রেজাউল করিম মন্ডল সুরুজের ব্যবস্থাপনায় এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বগুড়া পৌরসভার ৮ নং ওয়ার্ড কাউন্সিলর এরশাদুল বারী, বিশিষ্ট ঠিকাদার মোফাখ্খর হোসেন দুলাল, অধ্যাপক মোকাল্লেম হোসেন, মহাস্থান শাহ সুলতান বলখী (রহঃ) আলিম মাদ্রাসার অধ্যক্ষ আবু বক্কর সিদ্দিক, সায়েম ট্রাভেলস্ এন্ড ট্যুরস্ ইন্টারন্যাশনালের পরিচালক রাফাত আব্দুল্লাহ ও রাকিব রেদওয়ানসহ আরও অনেকে।

হাজী সম্মেলনে আয়োজক প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারী আব্দুল মান্নান বলেন, ২০২৪ সালের সম্ভাব্য ১৫ই জুন হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিগত সময়ে পাসপোর্ট জটিলতাসহ নানা তথ্য বিভ্রান্তিতে হজ পালনে যেতে পারেননি অনেক সম্মানিত হাজীরা। আসন্ন হজে যেন কেউ কোন জটিলতায় না পড়েন তাই তারা পর্যায়ক্রমে এ মতবিনিময় সভার আয়োজন করছেন। তিনি সকলকে প্রয়োজনীয় কাগজপত্র এবং পাসপোর্ট এর মেয়াদের বিষয়ে সতর্ক করে সভায় বিস্তারিত অবগত করেন। একই সাথে সঠিকভাবে হজ পালনের বিষয়ে প্রাথমিক প্রশিক্ষণও প্রদান করেন আব্দুল মান্নান।

তিনি বলেন, হজ একটি পবিত্র বিষয় এবং সেবক হিসেবে তাদের কাছে ঈমানি দায়িত্ব। প্রতিটি হাজী ৫ ওয়াক্ত নামাজ যেন মসজিদে হারামে আদায় করতে পারে সেটি তাদের প্রথম প্রতিশ্রুতি। এছাড়াও পবিত্র হারাম শরীফ থেকে মাত্র ৩০০ মিটার থেকে ১০০০ মিটারের মধ্যে তাদের নিজস্ব স্থায়ী আবাসন ব্যবস্থায় তারা প্রায় ৩ যুগ ধরে অভিযোগ ছাড়া মুসল্লীদের হজ্জ পালনে সহায়তা করে যাচ্ছেন যে ধারাবাহিকতা সামনেও অব্যাহত রাখতে চান তিনি।

এদিকে পবিত্র হজ উপলক্ষে আয়োজক প্রতিষ্ঠানের ব্যতিক্রমী এই আয়োজনের প্রশংসা করেছেন উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে সম্মেলনে আসা হজে যেতে ইচ্ছুক হাজীরা।

দৈনিক বগুড়া

সর্বশেষ: