বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

বগুড়ায় কৃষি যান্ত্রিকীকরণ খাতে জড়িতদের চেক বিতরণ

বগুড়ায় কৃষি যান্ত্রিকীকরণ খাতে জড়িতদের চেক বিতরণ

আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) এবং বাংলাদেশ সরকারের আর্থিক প্রতিষ্ঠান পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় গ্রাম উন্নয়ন কর্ম (গাক) বাস্তবায়িত পেইস প্রকল্পের "কৃষি যান্ত্রিকীকরণ খাতের ক্ষুদ্র উদ্যোগে শোভন কর্ম পরিবেশ উন্নয়ন" শীর্ষক উপ-প্রকল্পের আওতায় উদ্যোক্তাদের মাঝে অনুদানের চেক বিতরণ করা হয়েছে।

বুধবার বেলা ১১টার দিকে বনানীর গাক প্রধান কার্যালয়ে দেশের সম্ভাবনাময় কৃষি যান্ত্রিকীকরণ খাতের ক্ষুদ্র উদ্যোগ সমূহে জড়িত বগুড়া রেলওয়ে মার্কেটের ৭ জন উদ্যোক্তার মাঝে অনুদানের চেক বিতরণ করা হয়। 

উদ্যোক্তাদের অনুদানের চেক বিতরণ করেন সংস্থার সিনিয়র পরিচালক ড. মোঃ মাহবুব আলম। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিচালক (প্রশাসন ও অভ্যন্তরীণ নিরীক্ষা) মোঃ হুমায়ন খালেদ, পরিচালক (মনিটরিং এন্ড রিভিউ) হজকিল মোঃ আবু হাসান, সমন্বয়কারী (কমিউনিকেশন এন্ড ডকুমেন্টেশন) মোঃ জিয়া উদ্দিন সরদার, প্রকল্প ব্যবস্থাপক (এসইপি) মোঃ সাইফুল ইসলাম সহ সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। 

উল্লেখ্য অদ্য বগুড়া রেলওয়ে মার্কেটের কৃষি যান্ত্রিকীকরণ খাতে জড়িত ৭জন উদ্যোক্তাকে তাদের ওয়ার্কশপের কর্ম পরিবেশ উন্নয়নে জনপ্রতি ২০ হাজার টাকা করে ১ লক্ষ ৪০ হাজার টাকার চেক প্রদান করা হয়। 

এছাড়াও ক্ষুদ্র উদ্যোগে কর্মরত শ্রমিকদের দক্ষতা বৃদ্ধি এবং কর্ম পরিবেশের মান উন্নয়ন, পরিবেশ উন্নয়নে সচেতনতা বৃদ্ধি সহ শ্রমিকদের পেশাগত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ, কর্ম পরিবেশের উন্নয়নে কারখানা মালিকদের অংশগ্রহণে ওয়ার্কশপ/সেমিনার আয়োজন, কারখানায় পর্যাপ্ত আলো বাতাসের জন্য ভেন্টিলেশন সিস্টেম আধুনিকায়নে সহায়তা, শ্রমিক কর্মীদের ব্যবহার উপযোগী টয়লেট-ওয়াশ ব্লক তৈরী, শ্রমিকদের জন্য রেস্টিং রুম স্থাপনে সহায়তা, মডেল কারখানা স্থাপনে সহায়তা, কর্মীদের জন্য সুরক্ষা উপকরণ প্রদান, কৃষি পণ্য উৎপাদনে নতুন উদ্যোক্তা তৈরিতে অনুদান প্রদান, উদ্যোক্তা পর্যায়ে কৃষি যান্ত্রিকীকরণে অনুদান প্রদান প্রভৃতি কার্যক্রম উপ-প্রকল্পের আওতায় বাস্তবায়িত হচ্ছে বলে গাক'র পক্ষ হতে জানানো হয়।

দৈনিক বগুড়া

সর্বশেষ: