শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১

কাহালু – নন্দীগ্রাম, স্মার্ট উপজেলার আদর্শ উদাহরণ

কাহালু বাংলাদেশের বগুড়া জেলার অন্তর্গত একটি উপজেলা। কাহালু উপজেলা বাংলাদেশের একটি প্রাচীন ঐতিহ্যবাহী ও ব্যবসায়িক জনপদ। আর কৃষিনির্ভর অর্থনীতির উপজেলা হচ্ছে নন্দীগ্রাম। একটি দেশের উন্নয়নের প্রধান অন্তরায় হচ্ছে সেই দেশের খারাপ যোগাযোগ ব্যবস্থা। যেটি এক সময় এই দুই উপজেলার মানুষের নিত্যসঙ্গী ছিল। কিন্তু আজ সেই সব দিন অতীত। যোগাযোগ ব্যবস্থায় মেইল ফলক স্থাপন করেছে কাহালু নন্দীগ্রাম।

নন্দীগ্রাম উপজেলার ৩নং ভাটরা  ইউনিয়নের ১,৫০০ মিটার ভাটরা, নাগরা, খরনা, সড়ক  উন্নয়ন করা হয়েছে। উন্নয়ন করা হয়েছে নন্দীগ্রাম উপজেলাধীন ১ নং বুড়ইল ইউনিয়নের ধুন্দারহাট হতে কুসুম্বি ইউপি সড়ক ভায়া তিলকাতোলাঘাট পর্যন্ত।  কাহালু উপজেলাধীন ৫নং মুরুইল ইউনিয়নের এরুইল বাজার  হইতে ৭নং দুর্গাপুর ইউনিয়নের  বাজার পর্যন্ত সড়ক নির্মাণ করা হয়েছে।

শিক্ষার আলো সবার মাঝে ছড়িয়ে দিতে নন্দীগ্রাম উপজেলাধীন ৩নং ভাটরা ইউনিয়নের রোস্তমপুর নির্মাণ করা হয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়, এছাড়াও নন্দীগ্রাম উপজেলাধীন ১নং বুড়ইল ইউনিয়নের রিধইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অতিরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণ করা হয়েছে। নন্দীগ্রামে নির্মিত হয়েছে তিনদিঘী উচ্চ বিদ্যালয়,  কোষাশ বহুমুখী উচ্চ বিদ্যালয়।

কাহালু উপজেলাধীন ২নং কালাই ইউনিয়নের পিলকুঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণ, কাহালু উপজেলাধীন ৭নং দুর্গাপুর ইউনিয়নের খাড়িয়া নিশিন্দারা সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণ করে স্থানীয় শিশুদের শিক্ষার অধিকার নিশ্চিত করা হয়েছে।

এছাড়াও নন্দীগ্রাম উপজেলা পরিষদের অফিসার্স ক্লাব নির্মাণ, মুজিব শতবর্ষে নন্দীগ্রাম উপজেলায় গুণগত মানের ৪০৪ টি ঘর গৃহহীনদের মাঝে প্রদান করা হয়।

চোখ ধাঁধানো এসব উন্নয়নে একদিকে যেমন এলাকার মানুষ  খুশি, তেমনি সুবিধা পাচ্ছেন স্থানীয় জনগণসহ পুরো দেশের মানুষ। আর তাই সকলের মুখে একই কথা, “আওয়ামীলীগ সরকার, বারবার দরকার”   

সর্বশেষ: