বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

শেরপুর – ধুনট উপজেলার উন্নয়নের ডায়েরী

চিড়া মুরি খই, বগুড়ার দই, তার সাথে গুঁড় মেখে, খাবো বসে চেটেপুটে। সৌমিত্র দে’র এই কবিতা জানান দেয় বগুড়ার ঐতিহ্যবাহী দই এর। দইয়ের রাজধানী বলতে বুঝায় বগুড়ার শেরপুর উপজেলাকে। এক সময় শুধু দইয়ের জন্য খ্যাতি থাকলেও আজ এই জেলা উন্নয়নের জেলা হিসেবে খ্যাত। চারদিকে যেন উন্নয়নের জোয়ার বইছে।  বাঙ্গালী আর করতোয়া নদীর আদরমাখা শেরপুর ও ধুনট উপজেলা। শিক্ষা স্বাস্থ্য আর অবকাঠামোগত উন্নয়নে এই দুই উপজেলা যেন এখন ঈর্ষনিয়।

শেরপুর উপজেলা পরিষদ চত্বরে  শেরপুর উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবন এর কাজ চলমান, শিক্ষার মান নিশ্চিত করতে শেরপুর উপজেলাধীন ১০টি ইউনিয়নে নির্মিত হয়েছে ৫৫টি প্রাথমিক বিদ্যালয় এবং নির্মাণাধীন রয়েছে ১২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়।  শেরপুর ভবানীপুর উচ্চ বিদ্যালয়, শেরপুর হাপুনিয়া মহাবাগ উচ্চ বিদ্যালয়, ধুনট পীরহাটি উচ্চ বিদ্যালয়, ধুনট ছাতিয়ানী রোকেয়া আবেদুল হক উচ্চ বিদ্যালয়, শেরপুর পেচুল উচ্চ বিদ্যালয়, শেরপুর বিরাকৈর আদর্শ উচ্চ বিদ্যালয়।

বগুড়া জেলার শেরপুর উপজেলাধীন মির্জাপুর ইউনিয়ন হতে বগুড়া বনানী মোড় পর্যন্ত ২২.৫ কিলোমিটার দৈর্ঘ্যের ০৪লেন বিশিষ্ট মহাসড়কের কাজ চলমান, শেরপুর উপজেলায় ধর্মীয় খাতে এসেছে আমূল পরিবর্তন। গাড়িদহ ইউনিয়নের মহিপুর এলাকায় নির্মিত হয়েছে শেরপুর উপজেলা মডেল মসজিদ।

শেরপুর উপজেলাধীন ৩১ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স উন্নিত করা হয়েছে ৫০ শয্যায়, যার সুফল পাচ্ছে স্থানীয় জনসাধারন। শেরপুর উপজেলা প্রকৌশলী কার্যালয়ের উদ্যোগে উপজেলাধীন গাড়িদহ ইউনিয়নের হাজিপুর এলাকায় নির্মিত হয়েছে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন,  উপজেলা পরিষদ চত্বরে নির্মানাধীন শেরপুর উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবন, কনকর্ড প্রগতি কনসোর্টিয়াম লিমিটেড (সিপিসিএল) কোম্পানি এবং ইন্ডিয়ার তান্তিয়া কোম্পানি এর যৌথ উদ্যোগে বগুড়া জেলার শেরপুর উপজেলাধীন মির্জাপুর ইউনিয়ন হতে বগুড়া বনানী মোড় পর্যন্ত ২২.৫ কিলোমিটার দৈর্ঘ্যের ০৪লেন বিশিষ্ট মহাসড়কের ৬০% কাজ সম্পন্ন হয়েছে।  

বগুড়া জেলার শেরপুর উপজেলা প্রকৌশলী কার্যালয়ের উদ্যোগে নির্মিত হয়েছে উপজেলাস্থ সরকারি প্রাথমিক বিদ্যালয়। অনুরূপভাবে শেরপুর উপজেলা, প্রকৌশলী কার্যালয় এর উদ্যোগে উপজেলায় নির্মাণ করা হয়েছে ৫৫ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং নির্মাণাধীন ১২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়।

উন্নয়নের মিছিলে পিছিয়ে নেই ধুনট উপজেলাও। ধুনট উপজেলা প্রকৌশলী কার্যালয়ের উদ্যোগে নির্মিত হয়েছে দুই তলা বিশিষ্ট ধুনট উপজেলা নির্বাচন অফিসের সার্ভার স্টেশন। ধুনট উপজেলা প্রকৌশলী কার্যালয়ের উদ্যোগে নির্মিত হয়েছে ধুনট উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন।

এতসব উন্নয়নে আজ শুধু স্থানীয়রা নয়। পুরো দেশের মানুষ খুশি। এই উন্নয়নের ধারা অব্যহত দেখতে চান? নাকি ২০০১ থেকে ২০০৫ এর সেই কালো অধ্যায়ের পুনরাবৃত্তি চান সিদ্ধান্ত আপনার হাতে।  

শিরোনাম:

আজ মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
শেখ হাসিনাকে নাইজেরিয়ার প্রেসিডেন্টের অভিনন্দন
জার্মানি সফর নিয়ে শুক্রবার সাংবাদিকদের ব্রিফ করবেন প্রধানমন্ত্রী
বাংলাদেশ ও ঘানা ব্যবসা-বাণিজ্য বাড়াতে সম্মত
বঙ্গবন্ধুর প্রতি ঘানার পররাষ্ট্রমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন
সেনাবাহিনী প্রধানের নড়াইলে বিভিন্ন কার্যক্রম পরিদর্শন
মুক্তিযুদ্ধে একুশের অবিনাশী চেতনা সাহস জুগিয়েছে : রাষ্ট্রপতি
বিসিবি নারী দলের প্রধান হিসেবে দায়িত্ব পেলেন বাশার
বগুড়ায় ১০ দিনব্যাপী একুশে বইমেলার উদ্বোধনে রিপু এমপি
কাহালুর মেধাবী ছাত্রীকে উপজেলা প্রশাসনের উদ্যোগে চেক প্রদান
শাজাহানপুরের ঐতিহ্যবাহী খাউড়া মেলা আজ শুরু
কাহালুতে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত