বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

বগুড়ার অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা

বগুড়ার অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা

সংগৃহীত

বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার বলদমারা এলাকায় নাগর নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে ভ্রাম্যমাণ আদালত বালু উত্তোলনের ৪টি ড্রেজার মেশিন, বালু উত্তোলনের সরঞ্জামাদিসহ ৪টি ট্রাক জব্দ করেছে। এছাড়াও শাকিল প্রামানিক (২৫) নামে এক ট্রাক ড্রাইভারকে আটক করে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছে। এ সময় ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে বালু উত্তলনকারীরা পালিয়ে যায়।

রোববার (১৪ জানুয়ারি) সকাল থেকে বিকাল পর্যন্ত দীর্ঘ সময় ধরে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট এসিল্যান্ড লিজা আক্তার বিথী এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

দন্ডপ্রাপ্ত ট্রাক ড্রাইভার উপজেলার নিমাইকোলা গ্রামের সোনামিয়া প্রামানিকের ছেলে শাকিল প্রামানিক (২৫) কে থানায় পুলিশ হেফাজতে দেওয়া হয়েছে।

জানা গেছে, উপজেলা চামরুল ইউনিয়নের বলদমারা এলাকায় বালু ব্যবসায়ী নাগর নদে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে আসছে। বিশাল আকারে গভীর করে নাগর নদের মাঝ থেকে এই বালু উত্তোলনের ফলে নদী সংলগ্ন এলাকার ফসলী জমি, বাড়ি-ঘর, রাস্তাঘাট ও নদী রক্ষা বাঁধ হুমকির মুখে পড়েছে।

গোপন সূত্রে খবর পেয়ে রোববার (১৪ জানুয়ারি)  উপজেলা সহকারী কমিশনার (ভূমি) একদল পুলিশ ফোর্সসহ ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। 

সহকারী কমিশনার (ভূমি) লিজা আক্তার বিথী জানান, জব্দকৃত ৪টি ড্রেজার মেশিন সরঞ্জামাদিসহ ৪টি ট্রাক উপজেলা পরিষদ চত্বরে হেফাজতে রাখা হয়েছে।