শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

বগুড়ায় নদীতীর সংরক্ষণের জন্য ৮২৪ কোটি টাকার প্রকল্প হচ্ছে

বগুড়ায় নদীতীর সংরক্ষণের জন্য ৮২৪ কোটি টাকার প্রকল্প হচ্ছে

সংগৃহীত

পানি উন্নয়ন বোর্ড রাজশাহীর প্রধান প্রকৌশলী মোঃ মুখলেসুর রহমান বলেছেন, ‘সম্প্রতি বগুড়া জেলার বিভিন্ন এলাকায় যমুনা নদীর ভাঙন চলছে। যমুনা নদীর ভাঙন রোধে বগুড়ায় ৮২৪ কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়ন করতে কাজ করছে সরকার।

এ প্রকল্পের আওতায় ৬.৬ কিলোমিটার নদীতীর সংরক্ষণের কাজ বাস্তবায়ন করা হবে। নদীর পানি প্রবাহ স্বাভাবিক রাখতে কিছু এলাকার জেগে ওঠা চরে নদী খননের কাজ করা হবে। ৪৫ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধের সংস্কার কাজ করা হবে। প্রকল্পটি প্লানিং কমিশন থেকে ইতোমধ্যে পাশ হয়েছে। এর ফিজিবিলিটি শেষে এক দুই মাসের মধ্যেই আমরা একটি চূড়ান্ত রিপোর্ট পাবো।

চূড়ান্ত রিপোর্ট পাওয়ার পর পরই আমরা এখানে প্রকল্প দিতে পারবো এবং প্রস্তাবিত কাজগুলো বাস্তবায়ন করতে পারবো।’ বগুড়ার ধুনট উপজেলার শহরাবাড়ী, বানিয়াজান এবং সারিয়াকান্দির ইছামারা গ্রামের যমুনা নদীর ভাঙন পরিদর্শন শেষে গণমাধ্যম কর্মীদের প্রশ্নের জবাবে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

এ সময় উপস্থিত ছিলেন বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আরিফুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী নাজমুল হক, উপ বিভাগীয় প্রকৌশলী হুমায়ুন কবির, কুতুবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান মিঠু প্রমুখ।

সর্বশেষ: