বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বন্যাদুর্গত এলাকায় টেলিযোগাযোগ ব্যবস্থার উন্নতি, সচল ১২৫৫ সাইট

বন্যাদুর্গত এলাকায় টেলিযোগাযোগ ব্যবস্থার উন্নতি, সচল ১২৫৫ সাইট

বন‌্যায় সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোনা, কিশোরগঞ্জ, হবিগঞ্জ এবং মৌলভী বাজারে গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের মোট তিন হাজার ছয়শ ১৭টি সাইটের মধ‌্যে দুই হাজার আটটি সাইট ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ‌্যে এক হাজার দুই শত ৫৫টি সাইট আবারও সচল করা সম্ভব হয়েছে। আরো সাতশ ৫৩টি সাইট সচল করার জন‌্য কাজ চলছে।

আজ বুধবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর দপ্তর থেকে এই তথ্য জানানো হয়েছে। তথ‌্যবিবরণীতে জানানো হয়, বাংলাদেশ স‌্যাটেলাইট কম্পানি লিমিটেড বঙ্গবন্ধু স‌্যাটেলাইট -১-এ সংযোগ স্থাপনের মাধ‌্যমে ইন্টারনেটসহ টেলিযোগাযোগ সংযোগ স্থাপনের জন‌্য সেনাবাহিনীর মাধ‌্যমে ১২টি ও বাংলাদেশ স‌্যাটেলাইট কম্পানির নিজস্ব ব‌্যবস্থাপনায় আরো ২৯টি ভিস‌্যাট স্থাপনে কাজ করছে। বাংলাদেশ সেনাবাহিনী সিলেট হাইটেক পার্ক, সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় ও সুনামগঞ্জ সার্কিট হাউস, গোবিন্দ গঞ্জ, দোয়ারা বাজার ও দিরাইসহ ৬টি ভিস‌্যাট হাব স্থাপন সম্পন্ন করেছে। আজ বুধবার  জৈন্তাপুর ও গোয়াইন ঘাটে আরো ২টি ভিস‌্যাট হাব স্থাপনের কার্যক্রম সম্পন্ন হবে।

বিএসসিএল সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয়, সিলেট জেলা প্রশাসকের কার্যালয়, সিলেট সদর উপজেলা কার্যালয়, সুনামগঞ্জ সদর উপজেলা, সুনামগঞ্জ জেলা প্রশাসকের বাংলো, বিশ্বরামপুর এবং দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কার্যালয়ে ৭টি ভিস‌্যাট হাব স্থাপন সম্পন্ন করেছে। এছাড়া আজ বুধবার  জৈন্তাপুর, ছাতক, জগন্নাথপুর, শাল্লা ও দিরাই উপজেলায় ভিস‌্যাট হাব স্থাপন কার্যক্রম সম্পন্ন হবে।

বিএসসিএল নেত্রকোনা জেলা প্রশাসকের কার্যালয়ে ভিস‌্যাট হাব স্থাপন সম্পন্ন করেছে। আজ বুধবার  খালিয়াজুরী উপজেলা কার্যালয়ে ভিস‌্যাট হাব সংযোগ প্রদান কাজ সম্পন্ন হবে। বাংলাদেশ সেনাবাহিনীকে আরো ভিস‌্যাট যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। সরবরাহকৃত ভিস‌্যাট হাবগুলোর মধ‌্যে ৪ সেট ময়মনসিংহ ক‌্যান্টনমেন্টে প্রেরণ করা হয়েছে।

দৈনিক বগুড়া