রোববার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

আরও কাছাকাছি গভীর নিম্নচাপ, কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতি ৬০ কিলো

আরও কাছাকাছি গভীর নিম্নচাপ, কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতি ৬০ কিলো

সংগৃহীত

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি গভীর নিম্নচাপে রূপান্তরিত হয়েছে। গভীর নিম্নচাপটি উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় অবস্থান করছে। উপকূলীয় এলাকা ও সমুদ্র বন্দরের ওপর দিয়ে বয়ে যেতে পারে ঝোড়ো হাওয়া। এ কারণে দেশের চার সমুদ্র বন্দরে সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

আজ বৃহস্পতিবার সকালে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে (৪) এই তথ্য জানিয়েছে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক। গভীর নিম্নচাপের প্রভাবে এরই মধ্যে বৃহস্পতিবার সকাল থেকে রাজাধানী গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয়েছে।

বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার সকাল ৬টায় গভীর নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৮৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। নিম্নচাপটি আরও উত্তর-পূর্ব দিকে এগোতে ও ঘনীভূত হতে পারে।

তবে এখন পর্যন্ত গভীর নিম্নচাপটির ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা কম বলে জানিয়েছেন এই আবহাওয়াবিদ। নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়া আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

সূত্র: Independent Tv

সর্বশেষ: