শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মসজিদে নববীর লাইব্রেরিতে প্রায় ২ লাখ বই-কিতাব

মসজিদে নববীর লাইব্রেরিতে প্রায় ২ লাখ বই-কিতাব

মদিনা মুনাওয়ারার মসজিদে নববির পাঠাগারের খ্যাতি জগতজোড়া। ‘খাযাইনুল কুতুবিল আরাবিয়্যাহ’ গ্রন্থের লেখকের মতে, ৮৮৬ হিজরিরও আগে মসজিদে নববির গ্রন্থাগারটি প্রতিষ্ঠিত হয়। এটি মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পরিষদের তত্ত্বাবধানে এটি পরিচালিত হয়। 

বর্তমান অবকাঠামোটি ১৩৫২ হিজরিতে সৌদির সেসময়কার আওকাফ ও ধর্মবিষয়ক ডাইরেক্টর আবিদ মাদানি নির্মাণ করেন। প্রতিষ্ঠার পর থেকে মসজিদে নববিতে সমাগত মেহমানদের কাছে এটি অন্যতম দর্শনীয় ও আকর্ষণীয় একটি স্থানে পরিণত হয়েছে। মেহমানরা মসজিদ জেয়ারতকালে পাঠাগার পরিদর্শনের জন্য স্বতন্ত্র সময় নির্ধারণ করেন।

এখানে আছে বিশ্বের বহুল ব্যবহৃত ২১ টি ভাষার অন্তত এক লাখ ৮০ হাজার বই। জ্ঞানানুরাগী মেহমানরা নিজেদের অভিজ্ঞতা সমৃদ্ধ করতে এবং দক্ষতা বৃদ্ধির জন্য এখানে থাকা বইয়ের সান্নিধ্যে এসে সময় কাটান। এখানের অনেকগুলো বই আছে এমন-যেগুলো পাঠাগার নির্মাণের বহু আগে থেকেই মসজিদে নববিতে সংরক্ষিত ছিল। প্রাচীন বেশকিছু উৎস গ্রন্থের মূল পাণ্ডুলিপিও আছে এখানে।

ঐতিহাসিক এ পাঠাগারটির ৭১ টি বিষয়বস্তুর বইগুলোর মধ্যে সীরাতগ্রন্থের (নবী চরিত) সংখ্যা সবচেয়ে বেশি। দেশ-বিদেশের প্রখ্যাত লেখকদের রচিত অন্তত ৮৬ টি সীরাতগ্রন্থ আছে এখানে। পাশাপাশি তাফসীর, ফিকাহ, আকাঈদসহ ইসলামের প্রায় সব বিষয়ের বই আছে। একইসঙ্গে আধুনিক জ্ঞান-বিজ্ঞানের চিকিৎসাশাস্ত্র, দর্শনশাস্ত্র এবং রসায়নশাস্ত্রের মতো গুরুত্বপূর্ণ বিষয়ের বইও আছে এখানে।

পাঠাগারটির অডিও সেকশনটি বর্তমানে বেশ গুরুত্বপূর্ণ। এখানে মসজিদে নববির ক্লাস, খুতবা এবং ইবাদতের অডিও ও বিশেষ বিশেষ ভিডিও ক্লিপ সংরক্ষণ করা হয়। অধ্যয়নের জন্য নারী-পুরুষের জন্য রয়েছে আলাদা আলাদা কক্ষ। এখানে সমাগত পাঠকের জন্য আধুনিক সব ধরনের সুযোগ-সুবিধা রয়েছে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই