শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাংলা বানান ও ব্যাকরণ সংশোধক অ্যাপ ‘সঠিক’

বাংলা বানান ও ব্যাকরণ সংশোধক অ্যাপ ‘সঠিক’

বাংলা ভাষা বিপদগ্রস্ত—এ রকম একটা কথা সাম্প্রতিক বছরগুলোতে খুব শোনা যাচ্ছে। এর নেপথ্যে ভুল বানান তো রয়েছেই! অনেকে আছেন, এক লাইন লিখতে গিয়ে ডজনখানেক বানান ভুল করে থাকেন। এবার রক্তে কেনা মায়ের ভাষার ভুল ব্যবহার ঠেকাতে তৈরি হচ্ছে অ্যাপ্লিকেশন।

বাংলা বানান ও ব্যাকরণ সংশোধক এই অ্যাপটির নাম ‘সঠিক’। অ্যাপ্লিকেশনটি কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর। ফলে বানান বা বাক্যের গঠন ভুল হওয়ার সঙ্গে সঙ্গে তা লেখকে ধরিয়ে দেবে অ্যাপটি। বাতলে দেবে সঠিক বানান বা শব্দটি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, আইসিটি বিভাগের আওতাধীন বিসিসি কর্তৃক বাস্তবায়নাধীন ‘গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ’ প্রকল্পের সংশ্লিষ্টদের সঙ্গে নিয়মিত এক বৈঠকে পরীক্ষামূলক সংস্করণ প্রকাশের বিষয়ে নিশ্চিত করা হয়েছে। পরীক্ষামূলক সংস্করণ খুব শিগগিরই সবার জন্য উন্মুক্ত করা হবে।

মাইক্রোসফট ওয়ার্ডে সরাসরি ব্যবহার ছাড়াও এর বিভিন্ন ডিস্ট্রিবিউশন ব্রাউজার প্লাগ-ইন, অ্যান্ড্রয়েড ও আইওএস কিবোর্ড এবং স্ট্যান্ড-অ্যালোন অ্যাপস হিসাবে ব্যবহার করা যাবে সঠিক।

সূত্রমতে, একই প্রকল্পের আওতায় ‘সঠিক’ ছাড়াও কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন বাংলা পাবলিক সেন্টিমেন্ট বিশ্লেষণ ‘জনমত’ এবং বাংলা ওসিআর ‘বর্ণ’সহ আরও বেশ কয়েকটি জনগুরুত্ব সম্পন্ন সফটওয়ার তৈরির কাজ চলছে, যা পর্যায়ক্রমে সবার জন্য উন্মুক্ত করা হবে।

দৈনিক বগুড়া